একদিন বন্ধ থাকার পর ফের স্বাভাবিক আন্তঃব্যাংক লেনদেন

একদিন বন্ধ থাকার পর ফের স্বাভাবিক হয়েছে আন্তঃব্যাংক লেনদেন। কারিগরি ত্রুটির কারণে বাংলাদেশ রিয়েলটাইম গ্রস সেটেলমেন্ট সিস্টেমস (আরটিজিএস) সার্ভারেএকদিন বন্ধ ছিল।

সার্ভারে ত্রুটি দেখা দেওয়ায় গত সোমবার (৩১ জুলাই) আরটিজিএস প্ল্যাটফর্মের মাধ্যমে যোগাযোগ করতে পারছিলেন না ব্যাংকাররা। ফলে কোনো আন্তঃব্যাংক লেনদেনের নিষ্পত্তি করা যাচ্ছিল না।

সোমবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে বলা হয়, পরিস্থিতি স্বাভাবিক করা না গেলে তারা যেন মঙ্গলবার ‘ম্যানুয়াল পদ্ধতিতে’ আন্তঃব্যাংকে লেনদেন নিষ্পত্তির প্রস্তুতি নিয়ে রাখে। তবে ত্রুটি সারানো সম্ভব হওয়ায় তার আর প্রয়োজন হয়নি। এর আগে গত এপ্রিলে কারিগরি ত্রুটির কারণে ছয় ঘণ্টা বন্ধ ছিল কেন্দ্রীয় ব্যাংকের ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশের (এনপিএসবি) সার্ভার।

আরটিজিএস মাধ্যমে এক ব্যাংকের গ্রাহক আরেক ব্যাংকে সর্বোচ্চ ৩০ মিনিটের মধ্যে লেনদেন করতে পারেন। এই প্ল্যাটফর্ম ব্যবহার করে আমদানি পণ্যের শুল্ক পরিশোধও করা যায়। কোনো ঊর্ধ্বসীমা না থাকলেও সর্বনিম্ন ১ লাখ টাকা লেনদেন করা যায় আরটিজিএস ব্যবহার করে। প্রতিটি লেনদেনে ব্যাংকগুলো ১০০ টাকা সেবা ফি কেটে নেয় এর বিপরীতে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, বাণিজ্যিক ব্যাংকগুলোর ৮ হাজার শাখা আরটিজিএসে সংযুক্ত রয়েছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //