আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিতে লাগবে বৃদ্ধাঙ্গুলির ছাপ

এখন থেকে আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিতে হলে গ্রাহক ও জামিনদারের স্বাক্ষরের পাশাপাশি বৃদ্ধাঙ্গুলির ছাপও দিতে হবে। এমনটাই নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গতকাল সোমবার (৭ আগস্ট) আর্থিক প্রতিষ্ঠানের জন্য এই নির্দেশ জারি করল কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দেশের সব আর্থিক প্রতিষ্ঠানে পাঠিয়েছে। 

নিয়ম অনুযায়ী, ঋণ বিতরণের আগে ঋণচুক্তি সম্পাদন, গ্যারান্টি-সংশ্লিষ্ট চার্জ ডকুমেন্টেশন সম্পাদন, জামানতের ওপর চার্জ ক্রিয়েশন ও সহায়ক জামানতের বন্ধকি প্রক্রিয়া সম্পাদন করাসহ সব ডকুমেন্টেশন প্রক্রিয়া সম্পাদন করার বিষয়ে নির্দেশনা রয়েছে।

ঋণগ্রহীতা, ঋণের ধরন ও জামানতভিত্তিক চার্জ ডকুমেন্টের তালিকা থাকে, যেখানে ঋণগ্রহীতা এবং তৃতীয় ব্যক্তি ও পক্ষের স্বাক্ষর নিতে হয়। কিন্তু হাইকোর্টের পর্যবেক্ষণ মোতাবেক, সাম্প্রতিক সময়ে আদালতে বেশ কিছু রিট পিটিশন দায়ের করা হয়েছে। যেখানে ঋণগ্রহীতারা এবং ঋণের জামিনদাতা উভয়ে যথাক্রমে ঋণগ্রহণ এবং জামিনদার হওয়াসংক্রান্ত দলিলে স্বাক্ষর দেননি বলে জানান। এর ফলে ঋণ আদায়ের আইনগত প্রক্রিয়া বিঘ্নিত হচ্ছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, ঋণ আদায়ের ক্ষেত্রে আইনগত জটিলতা নিরসনে ঋণ প্রদানের উদ্দেশ্যে গৃহীত ও গৃহীতব্য চার্জ ডকুমেন্টসের বিষয়বস্তু ঋণগ্রহীতা এবং জামিনদাতাসহ সংশ্লিষ্ট তৃতীয় ব্যক্তি ও পক্ষকে পড়ে শুনানোর বিষয়টি নিশ্চিত করতে হবে। একই সঙ্গে ডকুমেন্টগুলো স্বাক্ষরের (প্রযোজ্য ক্ষেত্রে) পাশাপাশি তাদের উভয় হাতের বৃদ্ধাঙ্গুলির ছাপ জাতীয় পরিচয়পত্রের জন্য সংরক্ষিত ডেটাবেইজ থেকে যাচাই করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //