পদত্যাগের আগে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে বললেন গভর্নর

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, ব্যাংকের পরিচালকদের পক্ষ থেকে যত চাপ আসুক না কেন, ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) পদ থেকে পদত্যাগের আগে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে। 

আজ সোমবার ( ১১ সেপ্টেম্বর ) পদত্যাগ করা দুই এমডির সঙ্গে বৈঠক করে এ বার্তা দেন তিনি। এ ছাড়াও এমডি কোনো অপরাধ না করলে তাকে সুরক্ষার নিশ্চয়তাও দিয়েছেন তিনি।

জানা গেছে, আগামীকাল মঙ্গলবার ব্যাংক এশিয়ার চেয়ারম্যান রোমো রউফ চৌধুরীকে ডাকা হয়েছে। এর আগে ব্যাংকটির পদত্যাগ করা এমডি আরিফ বিল্লাহ আদিল চৌধুরীর সাথে বৈঠক করে কেন্দ্রীয় ব্যাংক। দুই এমডির সঙ্গে আলাদাভাবে বৈঠক করে পদত্যাগের কারণ জানতে চান বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এবং ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের।

গত ৩ সেপ্টেম্বর পদত্যাগ করা পদ্মা ব্যাংকের এমডি তারেক রিয়াজ খান জানান, কোনো চাপে নয়, তিনি ব্যক্তিগত কারণে পদত্যাগ করেছেন। কেননা তার বয়স্ক বাবা বেশ অসুস্থ। আবার অসুস্থ স্ত্রীকে নিয়ে চিকিৎসার জন্য প্রায়ই তাকে ভারতে যেতে হচ্ছে। এতে ব্যাংকের কাজের ব্যাঘ্যাত ঘটে। এ কারণে নিজ থেকেই পদত্যাগ করেছেন তিনি। 

তার বক্তব্য শুনে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বলা হয়, এত অল্প সময়ের জন্য এমডি পদে যোগদান না করে তার আগেই ভাবা উচিৎ ছিল।

গত বৃহস্পতিবার তিনজন পরিচালকের চাপে পদত্যাগপত্র জমা দেন সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের এমডি হাবিবুর রহমান। যদিও ব্যাংকটির নতুন চেয়ারম্যান সেই পদত্যাগপত্র গ্রহণ করেননি। আজকের বৈঠকে হাবিবুর রহমান জানান, তিনি রবিবার ও সোমবার অফিস করেছেন।

এ সময় বাংলাদেশ ব্যাংক তাকে জানায়, যে পরিস্থিতিই তৈরি হোক হুটহাট পদত্যাগ না করে প্রথমে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে। যত প্রভাবশালীরা চাপ দিক, নিজে কোনো অপরাধ না করলে কেন্দ্রীয় ব্যাংক সুরক্ষা দেবে। আর ব্যাংকের পরিচালনা পর্ষদের আগামী বৈঠকে বাংলাদেশ ব্যাংককে তাকে ডাকার বিষয়টি অবহিত করতে বলা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //