আর্থিক প্রতিষ্ঠানগুলোকে মূলধন ঘাটতি মেটানোর নির্দেশ

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোকে (এনবিএফআই) খেলাপি ঋণ কমাতে এবং মূলধন ঘাটতি মেটানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে আগামী ডিসেম্বরের মধ্যে কর্ম পরিকল্পনা বাস্তবায়নের উন্নতি দেখাতেও প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে আর্থিক প্রতিষ্ঠান খাতের এই নিয়ন্ত্রক সংস্থা।

গতকাল রবিবার কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে সাতটি এনবিএফআইয়ের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী সায়েদুর রহমানের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনস অ্যান্ড মার্কেটসের (ডিএফআইএম) কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, পর্যায়ক্রমে বাকি এনবিএফআইগুলোর সঙ্গে বৈঠক করবে কেন্দ্রীয় ব্যাংক।

ওই বৈঠকে লংকা বাংলা ফাইন্যান্স, বিডি ফাইন্যান্স, প্রাইম ফাইন্যান্স, ফিনিক্স ফাইন্যান্স ও হজ ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন।

বিডি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক কায়সার হামিদ বলেন, আমরা ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছি।

বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক সাংবাদিকদের বলেন, এসব প্রতিষ্ঠানের আর্থিক অবস্থা জানতে কেন্দ্রীয় ব্যাংক এই বৈঠক ডেকেছে।

ডিএফআইএমের নির্বাহী পরিচালক মেজবাউল হক আরও বলেন, আমরা ডিসেম্বরের মধ্যে উচ্চ খেলাপি ঋণের হার কমাতে ও মূলধন ঘাটতি মেটাতে একটি কর্মপরিকল্পনা জমা দিতে বলেছি। কেন্দ্রীয় ব্যাংক ডিসেম্বরের মধ্যে দৃশ্যমান অগ্রগতি দেখতে চায় বলেও জানান তিনি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, মার্চ থেকে জুন পর্যন্ত ৩ মাসে আর্থিক প্রতিষ্ঠানগুলোয় খেলাপি ঋণ দাঁড়িয়েছে ২ হাজার ৯৬ কোটি টাকা। এই খাতে জুনের শেষে মোট খেলাপি ঋণের পরিমাণ বেড়ে দাঁড়ায় ১৯ হাজার ৯৫১ কোটি টাকা, যা বিতরণ করা মোট ঋণের ২৭ দশমিক ৬৫ শতাংশ।

বর্তমানে ৩৫টি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে ৬টি প্রতিষ্ঠনের খেলাপি ঋণ ৮০ শতাংশের বেশি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //