ব্যাংক ঋণে সর্বোচ্চ সুদহার ১১.১৮%

নীতি সুদহার বাড়ানোর পর ব্যাংক ঋণে সর্বোচ্চ ৩ দশমিক ৭৫ শতাংশ মার্জিন যোগ করার সীমা বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে আজ সোমবার (২৭ নভেম্বর) থেকে বিতরণ করা ঋণে গ্রাহক পর্যায়ে সুদহার দাঁড়িয়েছে সর্বোচ্চ ১১ দশমিক ১৮ শতাংশ।

বাণিজ্যিক ব্যাংকগুলোকে পাঠানো এক সার্কুলারে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ‘স্মার্ট’ (সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল) সুদহার হারের সঙ্গে ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে সর্বোচ্চ ৩ দশমিক ৭৫ শতাংশ মার্জিন যোগ করে ঋণ দেওয়া যাবে। এতদিন এ হার ছিল ৩ দশমিক ৫ শতাংশ।

নতুন সিদ্ধান্তে বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর ধার নেওয়ার খরচ যেমন বাড়বে, তেমনি গ্রাহক পর্যায়ে ঋণের সুদ হারও বাড়বে।

নতুন সুদহার অনুযায়ী, প্রি-শিপমন্টে রপ্তানি ঋণ এবং কৃষি ও পল্লী ঋণরে সুদহার নির্ধারণ করতে স্মার্ট সুদহারের সঙ্গে সর্বোচ্চ ২ দশমিক ৭৫ শতাংশ মার্জিন যোগ করা যাবে, যা এতদিন ছিল ২ দশমিক ৫ শতাংশ।

গত অক্টোবর শেষে ‘স্মার্ট ’ হার ঘোষণা করা হয় ৭ দশমিক ৪৩ শতাংশ। ফলে সোমবার থেকে বিতরণ করা ঋণের বিপরীতে সর্বোচ্চ ১১ দশমিক ১৮ শতাংশ সুদ নিতে পারবে বাণিজ্যিক ব্যাংক।

অন্যদিকে প্রি-শিপমন্টে রপ্তানি ঋণ এবং কৃষি ও পল্লী ঋণের বিপরীতে সর্বোচ্চ ১০ দশমিক ১৮ শতাংশ সুদ নিতে পারবে ব্যাংক।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের চেষ্টায় গত জুলাই ঋণ সুদহার বাড়িয়ে চলেছে বাংলাদেশ ব্যাংক। তাতে আগামী ডিসেম্বরের মধ্যে মূল্যস্ফীতি ৮ শতাংশে নেমে আসবে বলে আশা করছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্তারা।

মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়া পর্যন্ত সুদহার বাড়িয়ে মুদ্রানীতির সংকোচনমূলক পদক্ষেপ অব্যাহত রাখবে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে গতকাল রবিবার (২৬ নভেম্বর) নীতি সুদহার হিসেবে পরিচিত ওভারনাইট রেপো সুদহার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭ দশমিক ৭৫ শতাংশ করে বাংলাদেশ ব্যাংক। আগে এ হার ছিল সাত দশমিক ২৫ শতাংশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //