রিজার্ভ বেড়ে দাঁড়িয়েছে ১৯.৮১ বিলিয়ন ডলারে

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের দ্বিতীয় কিস্তি অ্যাকাউন্টে যুক্ত হওয়ার পর কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ বেড়ে দাঁড়িয়েছে ১৯ দশমিক ৮১ বিলিয়ন ডলারে। 

আজ বুধবার (১৩ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে সংস্থার মুখপাত্র মেজবাউল হক জানান, এই অর্থ কিছুটা হলেও স্বস্তি দিয়েছে বৈদেশিক বাণিজ্যের ভারসাম্যে। অন্যদিকে বিশেষজ্ঞরা মনে করছেন, চলমান সঙ্কটে এই অর্থ নিয়ে এতোটা আশাবাদী হওয়ার সুযোগ কম।

বিশ্বব্যাপী টেকসই উন্নয়ন ও আর্থিক খাতের স্থিতিশীলতা রক্ষায় নীতি ও ঋণ সহায়তা দিয়ে থাকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। সংস্থাটির ১৯০ সদস্যের তালিকায়, বাংলাদেশ যুক্ত হয় ১৯৭২ সালে। দীর্ঘ ইতিহাসে একাধিক কর্মসূচিত থেকে সংস্থাটির পরামর্শ নেয়া হলেও এবারের বাস্তবতা ছিল ভিন্ন। ইউক্রেন যুদ্ধসহ নানা কারণে বৈশ্বিক চাপ ও অভ্যন্তরীণ অব্যবস্থাপনা ধাক্কা খাওয়া অর্থনীতিকে ঠিক পথে রাখতে সংস্থার দ্বারস্থ হয় বাংলাদেশ।

সংস্থাটির তথ্য মতে, দ্বিতীয় কিস্তি বাবদ ইসিএফ তহবিল থেকে ৪৬ কোটি ৮৩ লাখ এবং আরএসএফ তহবিল থেকে ২২ কোটি ১৫ লাখসহ মোট ৬৮ কোটি ৯৮ লাখ ডলার অনুমোদন দেয় আইএমএফ নির্বাহী বোর্ড। যা অল্প সময়ের মধ্যেই যোগ হয় বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টে। এর ফলে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ বেড়ে দাঁড়ায় ১ হাজার ৯৮২ কোটি ডলারে।

আইএমএফের সভায় বলা হয়, নানা কারণে চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে বাংলাদেশের অর্থনীতি। যা থেকে উত্তরণে সহায়ক হবে এই ঋণ সহায়তা। এসময় ভঙ্গুর আর্থিক খাতের উন্নয়নে সংস্কার অব্যাহত রাখার পরামর্শ দেয় আইএমএফ। এছাড়া, রাজস্ব বাড়ানো, উপযোগী মুদ্রা নীতি এবং পুঁজিবাজার উন্নয়নেও কার্যকর উদ্যোগের কথা বলে আইএমএফ। 

চলতি বছরের ৩০ জানুয়ারি ঋণ সহায়তা অনুমোদনের পর ফেব্রুয়ারিতে ছাড় হয় প্রথম কিস্তি। দুটি ভিন্ন তহবিল থেকে এই কর্মসূচিতে ৪ হাজার ৭০০ কোটি ডলার ঋণ দেয়া হবে বাংলাদেশকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //