ডিসেম্বরে নতুন উচ্চতায় রপ্তানি আয়

সদ্য বিদায়ী বছরের শেষ মাস ডিসেম্বরে দেশের রপ্তানি আয় পৌঁছেছে নতুন উচ্চতায়, ৫ দশমিক ৩১ বিলিয়ন ডলার। এটা ২০২৩ সালের যেকোনো মাসের তুলনায় সর্বোচ্চ।

তবে আগের বছরের একই মাসের তুলনায় তা ১ দশমিক ০৬ শতাংশ কম। ২০২২ সালের ডিসেম্বরে রপ্তানি আয় হয়েছিল ৫ দশমিক ৩৬ বিলিয়ন ডলার।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) থেকে আজ মঙ্গলবার (২ জানুয়ারি) প্রকাশ করা হালনাগাদ তথ্যসূত্রে এমন তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, ডিসেম্বরে পণ্য রপ্তানি থেকে আয় হয়েছে ৫৩০ কোটি ৮০ লাখ ডলার। ২০২২ সালের ডিসেম্বরে তা ছিল ৫৩৬ কোটি ৫১ লাখ ডলার।

ইপিবির তথ্য বলছে, চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে বাংলাদেশের মোট রপ্তানি আয় হয়েছে ২৭ দশমিক ৫৪ বিলিয়ন ডলার। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় যা সামান্যই বেড়েছে। বৃদ্ধির হার শূন্য দশমিক ৮৪ শতাংশ।

বাংলাদেশের রপ্তানি পণ্যসামগ্রীর অন্যতম টেক্সটাইল শিল্পে এ সময়ে সামান্য প্রবৃদ্ধি অর্জন হয়েছে। তৈরি পোশাক রপ্তানি আয় ১ দশমিক ৭২ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ২৩ দশমিক ৩৯ বিলিয়ন ডলার, যা এই ছয় মাসে মোট রপ্তানির ৮৫ শতাংশ।

এছাড়া নিটওয়্যার খাতে একক অঙ্কের প্রবৃদ্ধি হয়েছে। তবে ওভেন টেক্সটাইল খাতে টানা কয়েক মাস ধরেই ভাটার টান।

রপ্তানির অন্যান্য প্রধান প্রধান খাতেও প্রতিকূলতা দেখা গেছে। এ কারণে জুলাই-ডিসেম্বর সময়ে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় রপ্তান প্রবৃদ্ধি চলে ছিল নেতিবাচক ধারায়। এসব পণ্যের অন্যতম হলো- হিমায়িত ও জ্যান্ত মাছ, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটপণ্য, হোম টেক্সটাইল ও ফুটওয়্যার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //