আরও বাড়লো সুদের হার

বাংলাদেশ ব্যাংক পলিসি রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৮ শতাংশ করেছে। এতে সুদের হার আরও বেড়েছে। চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য মুদ্রানীতিতে এ ঘোষণা দেওয়া হয়।

আজ বুধবার (১৭ জানুয়ারি) ব্যাংকের সভাকক্ষে গভর্নর আব্দুর রউফ তালুকদার চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের নতুন মুদ্রানীতি ঘোষণা করেন।

উল্লেখ্য, সুদের হারকে ‘রেপো রেট’ বলা হয়। কেন্দ্রীয় ব্যাংক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাংকগুলোকে ঋণ দিয়ে থাকে তাকে পলিসি রেট বা রেপো রেট বলা হয়। রেপো রেট বেড়ে যাওয়ায় ঋণ নেওয়া আগের চেয়ে ব্যয়বহুল হবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

এমন এক সময়ে মুদ্রানীতি ঘোষণা করা হলো যখন মূল্যস্ফীতি ও বিদেশি মুদ্রা সংকটের কারণে দেশের অর্থনীতি ক্রমবর্ধমান চাপের মুখে আছে। এর সঙ্গে নতুন করে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে লোহিত সাগরের সংকট।

এ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করতে গিয়ে প্রবৃদ্ধি ১ শতাংশ কমলেও অসুবিধা নেই মন্তব্য করে সভায় গভর্নর বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বরাবর অগ্রাধিকার দেওয়া হলেও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সমস্যা রয়েছে। তবে অর্থনৈতিক বিষয়গুলো দেখছে বাংলাদেশ ব্যাংক। অন্য বিষয়গুলো দেখার বিষয়ে নতুন অর্থমন্ত্রীকে জানানো হয়েছে।

মূল্যস্ফীতি ৬ শতাংশে না নামা পর্যন্ত সংকোচনমূলক মুদ্রানীতি অব্যাহত থাকবে জানিয়ে তিনি বলেন, সরকারের নির্বাচনি ইশতেহারের সঙ্গে এই মুদ্রানীতি সামঞ্জস্যপূর্ণ।

সভায় উপস্থিত ছিলেন, ডেপুটি গভর্নর, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) কর্মকর্তারা, গবেষণা বিভাগের নির্বাহী পরিচালকসহ অনেকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //