বিদ্যুৎ প্রকল্পে ৪৬৩ মিলিয়ন ডলার ঋণ পেলো ইউএমপিএল

দীর্ঘমেয়াদি গ্যাসভিত্তিক বিদ্যুৎ প্রকল্পে অর্থায়নের জন্য ৪৬৩ মিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক ঋণ পেয়েছে ইউনিক মেঘনাঘাট পাওয়ার লিমিটেড (ইউএমপিএল)।

গত ১৩ ডিসেম্বর এই ঋণ নিশ্চিত হয়। পরে ১৮ ডিসেম্বর বহুপক্ষীয় ঋণপ্রদানকারী প্রতিষ্ঠানগুলো ঋণের প্রথম কিস্তির ৩৬০ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করেছে।

ইউএমপিএল নারায়ণগঞ্জের সোনারগাঁয় ৫৮৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনক্ষমতা সম্পন্ন গ্যাসভিত্তিক কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে। 

ইউএমপিএল হলো স্ট্র্যাটেজিক ফাইন্যান্স লিমিটেড (এসএফএল), ইউনিক হোটেলস অ্যান্ড রিসোর্টস পিএলসি (ইউএইচআরএল) ও নেব্রাস পাওয়ার ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট বি.ভির (নেব্রাস পাওয়ার) একটি কনসোর্টিয়াম প্রতিষ্ঠান। প্রকল্পের নির্মাণকাজ এরই মধ্যে সম্পন্ন হয়েছে এবং এটি বাণিজ্যিক কার্যক্রমের জন্য প্রস্তুত রয়েছে।

প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছিল ৬১২ মিলিয়ন মার্কিন ডলার, যা ৭৫:২৫ ঋণ ইকুইটি অনুপাতে অর্থায়ন হচ্ছে। এই ইকুইটির ২৪ শতাংশ নেব্রাস পাওয়ার হতে বৈদেশিক বিনিয়োগ হিসেবে এসেছে।

ঋণের অংশের অর্থের জোগান দেওয়া হচ্ছে বহুপক্ষীয় আর্থিক প্যাকেজের মাধ্যমে, যার মধ্যে রয়েছে সুইস এক্সপোর্ট রিস্ক ইনস্যুরেন্স (সার্ভ) কাভারড স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (এসসিবি), এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি), জার্মান ডেভলপম্যান্ট ব্যাংক (ডিইজি) এবং ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপম্যান্ট (ওফিড)।

প্রথম ধাপে ছাড়কৃত ৩৬০ মিলিয়ন ডলার অর্থের মধ্যে সার্ভ ইসিএ-কাভারড ঋণদাতা হিসেবে এসসিবি ২৪০ দশমিক ২৪ মিলিয়ন ইউএস ডলার এবং ডিএফআই ঋণদাতা হিসেবে এআইআইবি, ডিইজি ও ওফিড ১১৯ দশমিক ৭৬ মিলিয়ন ইউএস ডলার ছাড় করেছে।

বাংলাদেশে গত কয়েক বছরের মধ্যে এটিই বৃহত্তম আইপিপি প্রকল্প ও বেসরকারি অবকাঠামো প্রকল্প অর্থায়ন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //