রেড, ইয়োলো ও গ্রিন ব্যাংক নিয়ে যা জানাল কেন্দ্রীয় ব্যাংক

দেশের ব্যাংকগুলো নিয়ে লাল, হলুদ ও সবুজ তালিকা ধারণাভিত্তিক। এর ওপর ভিত্তি করে সংশ্লিষ্ট ব্যাংকের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হবে না।

আজ মঙ্গলবার (১২ মার্চ) এক জরুরি সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংক বিষয়টি নিশ্চিত করেছে। 

চলতি সপ্তাহে দেশের ব্যাংকগুলোর বিভিন্ন সূচকের ভিত্তিতে একটি তালিকা করে কেন্দ্রীয় ব্যাংক। সম্প্রতি এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে।এতে লাল তালিকায় রয়েছে কয়েকটি দুর্বল ব্যাংক। আর হলুদ লিস্টে আছে অপেক্ষাকৃত বেশ কিছু দুর্বল ব্যাংক। এছাড়া সবুজ তালিকাভুক্ত হয়েছে ভালো কিছু ব্যাংক।

এরপরই ব্যাংকিং খাত নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। অর্থনীতি বিশেষজ্ঞরা যে যার মতো করে বক্তব্য দিচ্ছেন। অনেকে কথার ঝড় বইয়ে দিচ্ছেন। ইতোমধ্যে সবলের সঙ্গে দুর্বল ব্যাংকের একীভূতকরণ নিয়ে আলোচনা জোরালো হয়েছে। 

উদ্ভূত পরিস্থিতিতে ব্যাংকের আমানতকারীদের মধ্যে দুশ্চিন্তা দেখা দিয়েছেন। তারা আমানত ফিরে পাবেন কিনা, এ নিয়ে সংশয় সৃষ্টি হয়েছে। পরিপ্রেক্ষিতে জরুরি সংবাদ সম্মেলনে ডাকে বাংলাদেশ ব্যাংক। সেখানে এ বিষয়ে নিজেদের অবস্থান তুলে ধরে তারা।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, যে তালিকা নিয়ে ব্যাপক কথাবার্তা হচ্ছে, সেটা সেগুলো অনমানভিত্তিক। এর ওপর ভিত্তি করে কোনো সিদ্ধান্ত নেয়া হবে না। এটা ব্যাংকের পারফরম্যান্স দেখার সঠিক পদ্ধতি নয়।

তিনি বলেন, নানা সময়ে ব্যাংকের তালিকা করে নিয়ন্ত্রক সংস্থার বিভিন্ন বিভাগ। এসব তালিকায় কোন পরিস্থিতি হলে কী হতে পারে, তা বিবেচনায় নেয়া হয়। ব্যাংকের পারফরম্যান্স যাচাই করে দেখার একমাত্র উপাদান নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন। ফলে অন্য কোনো তালিকা বিবেচনায় নেয়ার সুযোগ নেই।

রাষ্ট্রীয় মালিকানাধীন চারটিসহ মোট ৯টি ব্যাংক রেড জোনে আছে। এতে ব্যাংকগুলোর ভঙ্গুর আর্থিক দশা সামনে এসেছে। আর  ইয়েলো জোনে রয়েছে ২৯টি। অর্থাৎ সেগুলোর পারফরম্যান্স মাঝারি পর্যায়ের। সবমিলিয়ে ৩৮টি ব্যাংক দুর্বল হয়েছে।

এছাড়া গ্রিন জোনে রয়েছে ১৬টি ব্যাংক। সেগুলোর অবস্থা ভালো। এর মানে এগুলোর কার্য সম্পাদন সন্তোষজনক। বাংলাদেশ ব্যাংকের 'ব্যাংকস হেলথ ইনডেক্স (বিএইচআই) অ্যান্ড হিট ম্যাপ' শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। এতে বলা হয়, মোট ৫৪টি ব্যাংকের সার্বিক অবস্থা বিশ্লেষণ করে এই ম্যাপ তৈরি করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //