চ্যাম্পিয়নস লিগে রাজাদের রাজা রিয়াল মাদ্রিদ

১৯৫৫ সালে ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের (উয়েফা) আয়োজনে শুরু হয় এক নতুন টুর্নামেন্ট ‘ইউরোপিয়ান কাপ’। শুরু থেকেই ইউরোপের সেরা ক্লাবগুলোকে নিয়ে এই টুর্নামেন্ট আয়োজন করা হতো। ১৯৯২ সালে টুর্নামেন্টের নাম পরিবর্তন করে রাখা হয় উয়েফা চ্যাম্পিয়নস লিগ (ইউসিএল)। নাম পরিবর্তন হলেও শুরু থেকেই একটি দলের আধিপত্য ছিল ইউরোপের সেরা টুর্নামেন্টটিতে। সেই দলটি হচ্ছে স্পেনের জায়ান্ট রিয়াল মাদ্রিদ।

চ্যাম্পিয়নস লিগের ৬৯তম আসরে অর্থাৎ সর্বশেষ ফাইনালে নিজেদের রেকর্ড ১৫তম শিরোপা ঘরে তুলেছে রিয়াল মাদ্রিদ। টুর্নামেন্টের প্রথম পাঁচ আসরের চ্যাম্পিয়নও লস ব্লাংকোসরা। টানা পাঁচ শিরোপা জয়ের যে রেকর্ড আজ অবধি ভাঙতে পারেনি ইউরোপের অন্য কোনো দল। আধুনিক যুগেও রেকর্ড গড়েছে মাদ্রিদ। রিয়ালের সাবেক তারকা জিনেদিন জিদানের অধীনে ২০১৬ থেকে ২০১৮ চ্যাম্পিয়নস লিগ জয়ের হ্যাটট্রিক করে স্প্যানিশ ক্লাবটি। এই রেকর্ডও নেই অন্য কারও। দ্বিতীয় সর্বোচ্চ সাত শিরোপা নিয়ে ইতালিয়ান ক্লাব এসি মিলান আছে অনেক পেছনে। যে কারণে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়নস লিগে ‘রাজাদের রাজা’ বলা হয়। 

চ্যাম্পিয়নস লিগ আর রিয়াল মাদ্রিদ যেন একই সূত্রে গাঁথা। চাপের মুখেও সেরা খেলা নতুন কোনো ব্যাপার নয় রিয়াল মাদ্রিদের জন্য। আর মঞ্চটা যদি হয় উয়েফা চ্যাম্পিয়নস লিগে তাহলে তো কথাই নেই। সেই প্রথম আসর থেকেই রিয়ালের শেষ পর্যন্ত লড়ে যাওয়ার যে মানসিকতা, তা এখন অবধি ধরে রেখেছে ক্লাবটি। চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেলতে না, জিততে হয়-কথাটি যেন রিয়ালের জন্যই প্রযোজ্য। এখন পর্যন্ত চ্যাম্পিয়নস লিগের ৬৯টি ফাইনালের মধ্যে ১৮টি খেলেছে মাদ্রিদ জায়ান্টরা। যার মধ্যে মাত্র তিনবার তারা শিরোপা ঘরে তুলতে পারেনি। 

ইউরোপিয়ান কাপের ১৯৫৬-১৯৬০ সালে প্রথম পাঁচবারের শিরোপা নিজেদের করে নিয়েছে রিয়াল মাদ্রিদ। এরপর ১৯৬৫-৬৬ সালে আরও একবার শিরোপা জেতে স্পেনের সফলতম ক্লাবটি। অবশ্য পরবর্তী ৩১ বছরে আর ইউরোপের সেরা হতে পারেনি রিয়াল। ১৯৯২ সালে নাম পরিবর্তন করার পর, ১৯৯৭-৯৮ মৌসুমে চ্যাম্পিয়নস লিগের শিরোপা উঁচিয়ে ধরে ক্লাবটি। তবে চ্যাম্পিয়নস লিগে নিজেদের আধিপত্যটা রিয়াল দেখায় ২০১০ সালের পর থেকে। ২০১৩ থেকে ২০২২ সাল পর্যন্ত ১০ বছরে পাঁচবারই এই শিরোপা জেতে রিয়াল। ২০১৫-২০১৮ সাল, এই তিন মৌসুমের চ্যাম্পিয়নস লিগের হ্যাটট্রিক শিরোপা জেতে লস ব্লাঙ্কোসরা। এরপর ২০২২ সালে লিভারপুলকে হারিয়ে ফের ইউরোপ জয় করে ক্লাবটি। সদ্যসমাপ্ত মৌসুমে বরুসিয়া ডর্টমুন্ডকে হারিয়ে রের্কড ১৫তম বারের মতো চ্যাম্পিয়নস লিগের ট্রফিকে নিজেদের করে নেয় স্প্যানিশ জায়ান্টরা। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //