আমদানি বিল পরিশোধের সময় বাড়িয়েছে

শিল্পের কাঁচামাল, ব্যাক টু ব্যাক এলসির মাধ্যমে আমদানি, কৃষি উপকরণ ও রাসায়নিক সার আমদানিকারকদের বিল পরিশোধের সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। আমদানি বিল পরিশোধের সময় ১৮০ দিন থেকে বাড়িয়ে ৩৬০ দিনে উন্নীত করা হয়েছে।

আজ রবিবার (৩০ জুন) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করে অথরাইজড ডিলারদের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়, বাণিজ্যিক লেনদেনের সুবিধার্থে নীতি সহায়তা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে শিল্পের কাঁচামাল, ব্যাক-টু-ব্যাক এলসির মাধ্যমে আমদানি, কৃষি উপকরণ ও রাসায়নিক সার আমদানির বিল পরিশোধের ১৮০ দিনের পরিবর্তে ৩৬০ দিন সময় পাওয়া যাবে।

তবে রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে ঋণের বিপরীতে আমদানিতে নতুন এ মেয়াদকাল প্রযোজ্য হবে না। আমদানি সংক্রান্ত অন্যান্য প্রাসঙ্গিক নির্দেশাবলি অপরিবর্তিত থাকবে।

এ বিষয়ে সংশ্লিষ্ট বিভাগের একজন কর্মকর্তা জানান, মূলত দেশে ডলার সংকটের কারণে এই সময় বাড়ানো হয়েছে। এখন আমদানিকারকার তার পণ্য মালিকের সঙ্গে চুক্তি করে বিল পরিশোধের সময় ৩৬০ দিন পর্যন্ত বাড়িয়ে নিতে পারবেন। ফলে এই মুহূর্তে ডলারের প্রয়োজন হবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //