মেকআপ ছাড়াই সুন্দর ত্বক

মেয়েরা মেকআপ করতে পছন্দ করেন; কিন্তু খুব একটা প্রসাধনী ব্যবহার না করেই যদি সুন্দর ও মসৃণ ত্বক পাওয়া যায়, তাহলে কার না ভালো লাগে। তাই এখানে তুলে ধরা হলো মেকআপ ছাড়াই সুন্দর ত্বকের জন্য সাতটি কৌশলের কথা। প্রতিদিন বাইরে বের হবার সময় অবশ্যই মুখে সানসক্রিম সানসক্রিম লাগিয়ে নিতে হবে। 

মনে রাখতে হবে বাইরে যাওয়ার কমপক্ষে ১৫ মিনিট আগেই মুখে সানসক্রিম মেখে নিতে হবে। ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। মাথায় রাখতে হবে ময়েশ্চারাইজারটি যেন খুব বেশি ঘন না হয়। ময়েশ্চারাইজারের ঘনত্ব খুব ভারি হলে তা দিয়ে রোদে কখনই যাওয়া উচিত না।

সকাল সকাল ঘুম থেকে উঠে এক কাপ লেবু পানি খেতে হবে। কুসুম গরম পানিতে এক টুকরো লেবু চিপে নিতে হবে, প্রয়োজন মনে হলে এক চিমটি লবণ দিয়ে নেওয়া যেতে পারে।

প্রতিদিন রাতে বাইরে থেকে এসে সেই মুখ ভালো করে ধুয়ে নিতে হবে। স্তরে স্তরে পরিষ্কার করতে হবে। স্ক্রাব, ফেসওয়াশ ব্যবহার করতে হবে। তবে অবশ্যই মুখের ত্বক বুঝেই এসব পণ্য ব্যবহার করতে হবে। সপ্তাহে অন্তত দুই থেকে তিনবার মুখ পরিষ্কার করতে হবে।

মুখ পরিষ্কার করা মাত্রই ভালো মানের টোনার ব্যবহার করতে হবে। স্বাস্থ্যবান ত্বকের জন্য টোনার অনেক বেশি কার্যকর। টোনার মুখের পিএইচ লেভেল ঠিক রাখতে সাহায্য করে, ত্বককে সুন্দর ও মসৃণ করে। সব থেকে বেশি প্রয়োজন হলো পর্যাপ্ত পরিমাণে পানি পান করা। পর্যাপ্ত পানি পান করলে ত্বকের পাশাপাশি শরীরও সতেজ থাকে। শুধু তাই নয়, একজন সুস্থ মানুষের তার শরীরের প্রয়োজন অনুযায়ী পর্যাপ্ত পানি পান করা উচিত। এতে করে বিভিন্ন রোগের হাত থেকেও রক্ষা পাওয়া সম্ভব। পানি শরীরের সুস্থ বিকাশে সাহায্য করে।

বিষয় : লেবু

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //