ঘরোয়া উপায়ে দূর করুন ব্রণের দাগ

ফাইল ছবি

ফাইল ছবি

ত্বকের ঔজ্জ্বল্য ও সৌন্দর্য নষ্ট করে দেয় ব্রণ। মুখে ব্রণের সমস্যায় ভোগেন অনেকেই। ব্রণ ভালো হওয়ার পরও অনেকের মুখে দাগ থেকে যায়। এতে মুখের সৌন্দর্য অনেকটাই কমে যায়।

বাজারে এখন বাহারি মোড়কে ব্রণের দাগ সারানোর ক্রিম, সিরাম, ফেসপ্যাক পাওয়া যায়। তবে এসব প্রসাধনীতে থাকতে পারে কেমিক্যাল। তবে এ নিয়ে চিন্তার কিছু নেই। প্রাকৃতিক উপাদান ব্যবহার করে ঘরোয়া উপায়ে দূর করতে পারেন ব্রণের দাগ। 

জেনে নিন খুব সহজে ও কার্যকরী উপায়ে যেভাবে ব্রণের দাগ দূর করবেন-

মুলতানি মাটি
ত্বকে অতিরিক্ত তেলতেলে ভাবের ফলে ব্রণের সমস্যা দেখা দেয়। এ ঝামেলা থেকে মুক্তি পেতে মুখে মুলতানি মাটি পানি দিয়ে পেস্ট করে লাগাতে পারেন। মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ বন্ধ করে সাহায্য করে।

অ্যালোভেরার জেল
অ্যালোভেরার জেল দিয়েও ব্রণের দাগ দূর করতে পারবেন। এজন্য সকালে ও রাতে জেল মুখে লাগিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। ধীরে ধীরে দাগ চলে যাবে।

শশার রস
শশার রস তৈলাক্ততা দূর করতে খুবই কার্যকর। প্রতিদিন বাইরে থেকে এসে শশার রস দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। কিংবা আইস কিউব করে রেখেও ব্যবহার করতে পারেন।

তুলসি পাতার রস
ব্রণের জন্য তুলসি পাতার রস খুব উপকারী। কারণ তুলসি পাতায় আছে আয়ূরবেদিক গুণ। শুধুমাত্র তুলসি পাতার রস ব্রণ আক্রান্ত অংশে লাগিয়ে রেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

পুদিনা পাতা
অতিরিক্ত গরমের কারণে ত্বকে যেসব ফুসকুড়ি এবং ব্রণ হয় সেগুলো দূর করতেও পুদিনা পাতা উপকারী। টাটকা পুদিনা পাতা বেটে ব্রণের ওপর লাগিয়ে রাখুন ২০ মিনিট এরপর ধুয়ে ফেলুন।

লেবুর রস
প্রাকৃতিক ব্লিচ উপাদান আছে লেবুতে। লেবুর রসের সাথে সামান্য পানি বা গোলাপজল মিশিয়ে এতে তুলো ভিজিয়ে ব্রণের দাগের ওপর লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। এরপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত লেবুর রস ব্যবহারে দ্রুত দাগ কমবে।

বেকিং সোডা
প্রাকৃতিক ব্লিচের আরেকটি উৎস হলো বেকিং সোডা। ব্রণের দাগ দূর করতে দুই টেবিল চামচ বেকিং সোডার সাথে অল্প একটু পানি মিশিয়ে দাগের জায়গায় ২-৩ মিনিট লাগিয়ে শুকিয়ে ধুয়ে ফেলুন। দ্রুত ব্রণের দাগ দূর হবে।

বিষয় : ব্রণ দাগ

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //