এবার সালমান ও তার ভাইদের বিরুদ্ধে অভিযোগ

বলিউড স্টার সুশান্ত সিং রাজপুতের অকালপ্রয়াণ ও তার নেপথ্যের অবসাদের চোরাস্রোত বলিউড ইন্ডাস্ট্রিকে দাঁড় করিয়ে দিয়েছে কিছু বিতর্ক ও আত্মবিশ্লেষণের সামনে। 

৩৪ বছরের এই তরুণ তুর্কির উত্থানের পথে বাধা হয়ে দাঁড়ানোর পিছনে বলিউডের নামী ক্যা্ম্পের ষড়যন্ত্র ও চেনা রাজনীতির প্রসঙ্গে সরব অনেকেই। এমন অনেক অভিনেতা-পরিচালক মুখ খুলছেন, যারা নিজেরাও শিকার হয়েছেন এই পক্ষপাতদুষ্ট ইন্ডাস্ট্রির রাজনীতির। করণ জোহরের বিরুদ্ধে টুইটারে শুরু হয়ে গিয়েছে ক্যাম্পেইন, আঙুল উঠেছে যশ রাজ ফিল্মসের দিকেও। 

অভিযোগের পাল্লা ক্রমশ ভারী হতে দেখে সোশ্যাল মিডিয়া ট্রায়ালের পাশাপাশি মুম্বাই পুলিশের তরফেও এ নিয়ে তদন্ত চালিয়ে যাওয়ার আশ্বাস পাওয়া গেছে।

এই বিতর্কে ঘি ঢেলেছে পরিচালক অনুরাগ কাশ্যপের ভাই অভিনব কাশ্যপের একটি সাম্প্রতিক পোস্ট। যেখানে তিনি বিশদে জানিয়েছেন, কী ভাবে সালমন খান, আরবাজ খান ও সোহেল খান মিলে তার কেরিয়ার শেষ করে দিয়েছেন। 

অভিনব কাশ্যপ

পরিচালক অভিনব সেই পোস্টে লিখেছেন, সালমান খান ও তার ক্যাম্প ‘বেশরম’ ছবিটি মুক্তির আগে আমার বিরুদ্ধে ক্রমাগত নেগেটিভ ক্যাম্পেইন চালিয়েছিল। এমনকি আমার পরিবারের নারীদের ধর্ষণ ও খুনের হুমকিও দেয়া হয়েছিল। ওদের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ জানিয়েও ফল হয়নি। 

অভিনব তার পরিবারের ভাঙন ও ডিভোর্সের জন্যও দায়ী করেছেন সালমান ও তার পরিবারকে।

এত বছর পরে খান-ক্যাম্পের বিরুদ্ধে অভিনবের এই অভিযোগ আবার কিছু পাল্টা প্রশ্ন তুলে দিয়েছে তারই বিরুদ্ধে। এক পুরনো সাক্ষাৎকারে অভিনব নিজেই বলেছিলেন, ‘দাবাং’এর পরে যখন তার সিকুয়েলের প্রস্তাব দেয়া হয় তাকে, তখন পরিচালক নিজেই ‘না’ করে দিয়েছিলেন। পরে ছবির পরিচালক হন আরবাজ় খান। দাবাংয়ের বিপুল সাফল্যের পরে অভিনব ধরে নিয়েছিলেন, তার কৃতিত্ব সলমনের চেয়ে কোনো অংশে কম নয়। সেই কারণে ‘বেশরম’র সময়ে  সাত কোটি টাকা পারিশ্রমিক হেঁকেছিলেন। ছবি মুখ থুবড়ে পড়লে তার দায়ও নিতে চাননি। 

ব্যক্তিগত ভাবে শুধু সালমানই নন, ইন্ডাস্ট্রির কারও সাথেই সদ্ভাব নেই অভিনবের। ভাই অনুরাগ কাশ্যপও স্পষ্ট করেছেন, এ ব্যাপারে তিনি জড়াতে চান না। 

সুশান্তের মৃত্যুকে হাতিয়ার করে বলিউডের অন্যতম শক্তিশালী ক্যাম্পের বিরুদ্ধে যে অভিযোগ তুলেছেন অভিনব, তাতে সোশ্যাল মিডিয়া ও ইন্ডাস্ট্রি কার্যত দ্বিধাবিভক্ত। -আনন্দবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //