৫৫ বছরে পা রাখলেন বলিউড বাদশাহ শাহরুখ খান

রোমাঞ্চকর এক জীবন। অনিশ্চিত ভবিষ্যতের পথে যাত্রা করে শূন্য হাতে, দুচোখ ভরা স্বপ্ন নিয়ে এসেছিলেন ভারতের মুম্বাই শহরে। কিভাবে কী করবেন সেটাও জানা নেই।

কে জানত সেই যুবক একদিন এতটা সফল হয়ে উঠবেন। বিশ্বময় ছড়িয়ে পড়বে তার নাম। লোকে তাকে চিনবে বলিউড বাদশাহ বলে, কিং খান বলে। কিংবা প্রেমপাগল দর্শকের মনে তিনিই হয়ে উঠবেন রোমান্সের রাজা। হ্যাঁ, জিরো থেকে হিরো হয়ে ওঠা এ বলিউড অভিনেতার নাম শাহরুখ খান।

আজ রবিবার (২ নভেম্বর) তার ৫৫তম জন্মদিন। ১৯৬৫ সালের ২ নভেম্বর ভারতের নয়াদিল্লিতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন শাহরুখ। তার বাবা তাজ মোহাম্মদ খান, মা লতিফ ফাতিমা। হংসরাজ কলেজ থেকে স্নাতক সম্পন্ন করে শাহরুখ ভর্তি হন জামিয়া মিলিয়া ইসলামিয়ায় গণযোগাযোগ বিষয়ে। কিন্তু অভিনয়জীবন শুরুর লক্ষ্যে ছেড়ে দেন সেই অধ্যায়। অভিনয়ের পাঠ গ্রহণ করেন দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামাতে।

শাহরুখের জন্মদিন মানেই কোটি কোটি ভক্তের উৎসব। মাসখানেক আগে থেকেই তারা প্রিয় নায়কের জন্মদিন উদযাপনের প্রস্তুতি নেন, হাজির হন শাহরুখের বাড়ির সামনে। দেশে দেশে এ অভিনেতার ভক্তরা দলবেঁধে কেক কাটেন, প্রিয় তারকার ছবি দেখেন। যেন ২ নভেম্বর মানেই শাহরুখ খান দিবস!


এবারো জন্মদিনের উৎসব চলছে। তবে এবারের আমেজটা আগের মতো নয়। করোনাভাইরাসের কারণে ভার্চুয়াল মাধ্যমেই উদযাপিত হচ্ছে জন্মদিন।

১ নভেম্বর রাতে ঘড়ির কাঁটা ১২টার ঘরে যেতেই শুরু হয়ে গেছে জন্মদিনের শুভেচ্ছা। গতরাত থেকেই সামাজিক যোগাযোগমাধ্যম ছেয়ে গেছে জন্মদিনের শুভেচ্ছায়। তাকে শুভেচ্ছা জানাচ্ছেন বলিউডের সহকর্মীরাও। সে তালিকায় রয়েছে তার পরিচালক, প্রযোজক, নায়িকারাও।

অভিনেতা হিসেবে শাহরুখের পথচলা শুরু ১৯৮৯ সাল থেকে। ‘ফৌজি’ টিভি সিরিজসহ আরো কয়েকটি টিভি ধারাবাহিকে কাজ করেন তিনি।

বলিউডে তার অভিষেক হয় ১৯৯২ সালে ‘দিওয়ানা’ ছবির মাধ্যমে। এ ছবিতে তার দুর্দান্ত কাজের জন্য পান সেরা নবাগত অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার। পরের বছরই ‘ডর’ ও ‘বাজিগর’ ছবিতে অভিনয় করে সবাইরক মুগ্ধ করেন, পৌঁছে যান সাফল্যের চূড়ায়। তারপর ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘কুচ কুচ হোতা হ্যায়’, ‘দিল তো পাগল হ্যায়’, ‘কয়লা’, ‘বাজিগর’, ‘বাদশাহ’, ‘ডর’, ‘দেবদাস’-এর মতো ছবিতে অনন্য সাধারণ অভিনয় বিশ্বব্যাপী তাকে জনপ্রিয়তা এনে দিয়েছে।


প্রায় তিন দশকের অভিনয় জীবনে ১৪বার ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন শাহরুখ। তার মধ্যে আটবার সেরা অভিনেতার। ২০০২ সালে তাকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে ভারত সরকার। এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি পেয়েছেন পাঁচটি।

ব্যক্তিজীবনে তিন সন্তানের জনক শাহরুখ। স্ত্রী গৌরি খানের সাথে মাত্র ১৮ বছরের বয়সে দেখা হয় শাহরুখের। তারপর চার বছরের সম্পর্কে থাকার পর ১৯৯১ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //