বন্ধের মুখে করণের স্বপ্নের ছবি

‘তখত’ সিনেমাটির মাধ্যমেই পরিচালনায় ফেরার কথা ছিলো করণ জোহরের। কিন্তু ‘তখত’-এর ভবিষ্যৎ আপাতত অনিশ্চিত। এমনটিই জানিয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

যদিও করণ নিজে বলছেন, পরিকল্পনা বাতিল নয়, পিছিয়েছে মাত্র। তবে অনেকেই বলছেন, তার ‘ড্রিম প্রজেক্ট’ আপাতত শিকেয় তুলে রেখেছেন করণ। এর সম্ভাব্য কারণ হিসেবেও উঠে আসছে কয়েকটি বিষয়। দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি মাথায় রেখে এই ছবি এখনই করতে চান না পরিচালক। সঞ্জয় লীলা বানসালীর ‘পদ্মাবত’-এ ইতিহাসের উপস্থাপনাকে কেন্দ্র করে যেমন গন্ডগোল হয়েছিলো, তেমন আশঙ্কা রয়েছে করণেরও। কারণ তার ছবিও ইতিহাস নির্ভর। এ ছবির প্রস্তুতিতেও বানসালী ঘরানার ছাপ স্পষ্ট, কারণ তার মতোই রাজকীয় পটভূমিকায় ছবি তৈরির পরিকল্পনা করেছিলেন করণ। তবে শোনা যাচ্ছে, করণের প্রযোজনায় ‘কলঙ্ক’ বক্স অফিসে মুখ থুবড়ে পড়ায় ফের ‘তখত’-এর মতো বড় বাজেটের ছবিতে বিনিয়োগ করার আগে ভাবনাচিন্তা করা হচ্ছে। ধর্মা প্রোডাকশনসের ‘ব্রহ্মাস্ত্র’ এখনো শেষ হয়নি। প্রযোজনার তালিকায় রয়েছে ‘লাইগার’, ‘শেরশাহ’, ‘যুগ যুগ জিও’, ‘দোস্তানা টু’র মতো আরো বেশ কয়েকটি ছবি। ‘তখত’-এর প্রযোজনায় পার্টনারশিপের জন্য নাকি করণ নানা বড় স্টুডিয়োর কাছে দরবার করেছিলেন, যার কোনোটাই ফলপ্রসূ হয়নি বলে খবর। তাই ‘তখত’ আপাতত স্থগিত রেখে সে ছবির অন্যতম মুখ আলিয়া ভাট ও রণবীর সিংহকে নিয়ে একটি রোম্যান্টিক ছবির পরিকল্পনা করেছেন করলণ। ‘তখত’-এর আর এক প্রধান মুখ করিনা কাপূর খান অন্তঃসত্ত্বা হওয়ায় তিনিও আগামী কয়েক মাস কাজ থেকে বিরতি নিতে চলেছেন।

সমস্যা তৈরি হয়েছে ছবির কনটেন্ট নিয়েও। ছবিতে মুঘল শাসকদের কী আলোয় দেখানো হবে, তা ছাড়াও জটিলতা তৈরি হয়েছে কাহিনির বিশদ রিসার্চ নিয়ে। সূত্রের খবর, যথাযথ হোমওয়র্ক না করেই এই পিরিয়ড পিসে হাত দিতে গিয়েছিলেন করণ। বানসালীর মতো সেট ও জাঁকজমক তৈরি করেই প্রতিযোগিতায় নামতে চেয়েছিলেন। তবে ‘পদ্মাবত’-এর অনুকরণে তৈরি করতে চাওয়া সেটের পরিকল্পনা দানা বাঁধেনি, কারণ হিন্দু রাজাদের দরবারের সঙ্গে মুঘল আমলের ডিটেল মেলে না। তাই প্রতিদ্বন্দ্বিতা ও তুলনার ভয়ে পিছিয়ে গিয়েছেন করণ, এমন খবরও ভাসছে ইন্ডাস্ট্রির অন্দরে।

উল্লেখ্য, ২০১৬-এ ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’-এর পরে বড় পর্দার জন্য কোনো ছবি পরিচালনা করেননি করণ। মাঝের সময়ে নেপোটিজম ও অন্যান্য বিতর্কে কোণঠাসা হয়েছিলেন তিনি ও তার প্রযোজনা সংস্থা। বলিউডে তার পুরনো ‘তখত’ কবে ফিরে পান করণ, এখন সেটাই দেখার।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //