বলিউড কুইন কঙ্গনা রানওয়াত

পৌরাণিক কাহিনী অবলম্বনে চলচ্চিত্র নির্মাণ বলিউডে নতুন কিছু নয়। অনেক আগে থেকেই এ ধারা চলে আসছে। তারই ধারাবাহিকতায় এবার বলিউডে তৈরি হতে যাচ্ছে নতুন চলচ্চিত্র সীতা।

আর গোলটা বেঁধেছে সীতাকে নিয়েই। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্র সীতার জন্য প্রথমে নির্বাচন করা হয়েছিল বলিউডের ডাকসাইটে নায়িকা কারিনা কাপুরকে। কিন্তু শেষমেশ কারিনা কাপুরকে বাদ দিতে হয়েছে নির্মাতাকে। এর কারণ হিসেবে যা শোনা যাচ্ছে তা হলো খানপত্নী নাকি সীতা চরিত্রটির জন্য ১২ কোটি রুপি পারিশ্রমিক দাবি করেছিলেন। ওতে পোষায়নি সীতা সংশ্লিষ্টদের।

তাই তারা তাদের পছন্দের তালিকা থেকে সীতা চরিত্রে কারিনার নামটি কেটে লিখেছেন বলিউডের কন্টোভার্সি কুইন হিসেবে খ্যাত কঙ্গনা রানওয়াতের নাম। বলিউড কুইনও আর না করেননি। এরই মধ্যে এ নিয়ে উচ্ছ্বাসিত হয়ে তিনি সামাজিক মাধ্যমে সীতা চলচ্চিত্রের পোস্টারও শেয়ার করেছেন। সীতার অধ্যায় বন্ধ করে কঙ্গনার জীবনের অধ্যায় খুলে স্বল্প পরিসরে জেনে নেই চিকিৎসক হতে চাওয়া এক কিশোরী কঙ্গনা রানওয়াত থেকে বলিউড কুইন হওয়ার গল্প। রুপালি পর্দার বাইরেও এই বলিউড কুইন বিভিন্ন সময় তার বিভিন্ন বক্তব্য এবং আচরণ দ্বারা যেমন বিতর্কিত তেমনই আবার ব্যক্তিত্ববান প্রতিবাদী চরিত্র হিসেবে পরিচিত।  

বলিউডের আলোচিত ও বিতর্কিত এই নারী একাধারে একজন অভিনেত্রী ও নির্মাতা। ১৬ বছর বয়সে মিডিয়ায় পা রাখার সঙ্গে সঙ্গেই যেন ভবিষ্যতের পথ বদলে যায় তার। মিডিয়ায় কঙ্গনার শুরুটা ছিল মডেলিং দিয়ে। তবে খুব বেশিদিন মডেলের তকমা গায়ে এঁটে থাকতে হয়নি তাকে। কেননা মডেলিংয়ে পা রাখার খুব অল্পদিনের মধ্যেই কঙ্গনা পা রাখেন বলিউড দুনিয়ায়। বলিউডে তার অভিষেক ঘটে অনুরাগ বসু নির্মিত গ্যাংস্টার চলচ্চিত্রের মাধ্যমে। চলচ্চিত্রটিতে কঙ্গনা তার কো আর্টিস্ট হিসেবে পান অজয় দেবগন ইমরান হাশমিদের মতো বড় বড় তারকাদের; কিন্তু তাই বলে এই তারকাদের খ্যাতি ও অভিনয় দক্ষতার কাছে রানওয়াত মোটেও ম্লান ছিলেন না। বরং প্রথম চলচ্চিত্রেই বলিউড কাঁপানো অভিনেতাদের পাশে দাঁড়িয়ে দাঁপিয়ে অভিনয় করার পুরস্কারস্বরূপ তিনি জিতে নেন ভারতের অন্যতম একটি ফিল্ম ফেয়ার পুরস্কার। মেধাবী এই অভিনেত্রী চার চার বার জিতেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন ৬ বার। এ ছাড়া ভারত সরকার তাকে প্রদান করেছে চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রী। 

কঙ্গনা রানওয়াত অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো, ফ্যাশন ও লামহে, মেট্রো ইন এ লাইফ, কৃষ ৩, কুইন, তনু ওয়েডস মনু, মণিকর্ণিকা; দ্য কুইন অব ঝাসি প্রভৃতি। তবে তার কৃতিত্বের এখানেই শেষ নয়। এরই মধ্যে পরিচালনায়ও নাম লিখিয়েছেন তিনি। দেখিয়েছেন মুন্সিয়ানাও! মণিকর্ণিকা : দ্য কুইন অব ঝাসি দিয়ে বাগিয়ে নিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। 

ঘোষণা দিয়েছেন, আবারও নির্মাণে নামছেন এই অভিনেত্রী। এবার তিনি সিনেমা নির্মাণ করবেন নিজের জীবনী নিয়ে। ইতিমধ্যে পাড়ুলিপিও লেখা হয়ে গিয়েছে। এখন অপেক্ষা শুধু সেটে আলো জ্বলার। তবে তার আগেই সীতা হিসেবে পর্দায় হাজিরের ব্যস্ততা ঘিরে ধরেছে তাকে। আপাতত সীতা চরিত্রটিকেই মনে প্রাণে ধারণ করছেন এই কন্ট্রোভার্সি কুইন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //