এক শাড়ি তৈরিতেই ৪০ কারিগরের ১৮০০ ঘণ্টা

একসময় বাংলার মসলিনের খ্যাতি ছিল বিশ্বজোড়া। বাঙালি কারিগরদের তৈরি বস্ত্রের উৎকর্ষ নিয়ে কিংবদন্তীর শেষ নেই। এবার ভিকি কৌশল ও ক্যাটরিনা কাইফের বিয়ে উপলক্ষ্যে পোশাকশিল্পী সব্যসাচী মুখোপাধ্যায়ের হাত ধরে কার্যত ফিরে এল সেই স্মৃতি।

রাজস্থানের সওয়াই মাধোপুরের সিক্স সেনসেস ফোর্ট বারোয়ারাতে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন ভিকি কৌশল ও ক্যাটরিনা কাইফ।  ভিক্যাটের বিবাহ নিয়ে উৎসাহের কমতি নেই কোথাওই। বিয়ে, গায়ে হলুদ ও মেহেদির ছবি প্রকাশ করে সবার কৌতুহল মেটাচ্ছে এই তারকা দম্পতি।  


সর্বশেষ এলো ‘প্রি-ওয়েডিং ফেস্টিভ্যাল’-এর ছবি। স্নিগ্ধ গোলাপী রঙের পোশাকে তাদের নতুন ছবি। সেই ছবিতেই ক্যাটরিনার পরিহিত শাড়ি সম্পর্কে কথা বলতে গিয়ে সব্যসাচী জানালেন এমন তথ্য যা শুনে চক্ষু চড়কগাছ নেটগরিকদের।

‘ভিন্টেজ’ আইডিয়া থেকে অনুপ্রাণিত উৎসবের মুডে বানানো হাল ফ্যাশনের এই শাড়ি পুরোটাই হাতে তৈরি। শাড়ির সঙ্গে লম্বা ঘোমটা টেনেছিলেন ক্যাটরিনা। পশ্চিমা বিয়েতে সাদা গাউনের সঙ্গে যে ধরনের ঘোমটা পরা হয়ে, অনেকটা সে রকম। এই পোশাকের মাধ্যমে মাকে সম্মান জানান তিনি।


ক্যাটরিনার পরিহিত ফুলেল নকশার শাড়িটি বানাতে সময় লেগেছে বিপুল পরিশ্রম। সব্যসাচী জানান, ৪০ জন কারিগর প্রায় এক হাজার ৮০০ ঘন্টার চেষ্টায় তৈরি করেছেন এই শাড়ি। পুরো শাড়িতে হাতে সেলাই করা নানান ব্রিটিশ ফুল। কারিগরদের সবাই বাঙালি, এমনকি শাড়ির এক একটি ফুল হাতে করে তৈরি করেছেন কারিগররা। 

তাই বিয়ের বিভিন্ন আয়োজনের একটিতে মাকে উৎসর্গ করে এই পোশাক পরেছেন তিনি। 


ফুলের তোড়া হাতে ধরে রাখা ক্যাটের সাথে মানানসই গোলাপী শেরওয়ানিতে নজর কেড়েছেন ভিকি কৌশলও।

ভিকির সিল্কের শেরওয়ানির সঙ্গে ম্যাচিং করা চুড়িদার। এই শেরওয়ানির কাপড়টি বেঙ্গালুরু থেকে বিশেষভাবে অর্ডার করে বানানো, আনানো। আর শেরওয়ানির বোতামে ছিল সব্যসাচীর ‘সিগনেচার স্টাইল’ স্বর্ণখচিত রয়েল বেঙ্গল টাইগারের মিনিয়েচার।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //