বিতর্কের জালে ‘লাল সিং চাড্ডা’

গত ১১ আগস্ট মুক্তি পেয়েছে ‘মিস্টার পারফেকশনিস্ট’ খ্যাত বলিউড অভিনেতা আমির খানের ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটি। সিনেমায় এক পাঞ্জাবি শিখ চরিত্রে অভিনয় করেছেন তিনি। হলিউড অভিনেতা টম হ্যাঙ্কসের বিখ্যাত সিনেমা ‘ফরেস্ট গাম্প’-এর ভারতীয় রিমেক এটি। লাল সিংয়ের জীবনের পরতে পরতে চমক। জীবনের ব্যর্থতা, কঠিন লড়াই করে এগিয়ে চলা সবকিছুই রয়েছে এই সিনেমায়। সব মিলিয়ে রয়েছে টানটান উত্তেজনা। 

হলিউড ক্লাসিকের রিমেক হলেও আদ্যোপান্ত ভারতের প্রেক্ষাপটে লেখা হয়েছে এই ছবির কাহিনি। মুক্তির আগেই বিতর্কে আসে সিনেমাটি। ছবির ট্রেলার প্রকাশ্যে আসার পর থেকেই ‘লাল সিং চাড্ডা’ নিয়ে বিতর্ক শুরু হয়েছে। এখনো সেই বিতর্কের জালে আটকে আছে সিনেমাটি। বলিপাড়ায় গুঞ্জন আছে আমির খানের ছবি মুক্তি পাবে আর তা নিয়ে বিতর্ক হবে না, সেটা যেন হতেই পারে না। নিন্দুকরা বলেন, ছবি হিট করাতে আমির নাকি নিজেও বিতর্ক উসকে দেন। 

মুক্তির আগেই খবর রটে, ‘লাল সিং চাড্ডা’য় উঠে আসবে ৯২-এর বাবরি মসজিদ ভাঙার কাহিনির পাশাপাশি গুজরাটের মুখ্যমন্ত্রী থেকে দেশের প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদির উত্থানের গল্প। মুক্তির আগের সেই বিতর্ক যেন থামছেই না। এরই মধ্যে সেনাকে অপমান করার অভিযোগ উঠেছে আমিরের এই ছবির বিরুদ্ধে। দেশের বিভিন্ন প্রান্তে ছবিটি বয়কটের ডাক উঠেছে।

গত ১৩ আগস্ট, ছবি মুক্তির ৪৮ ঘণ্টার মধ্যে পাঞ্জাবের জলান্ধরে ‘লাল সিং চাড্ডা’র প্রদর্শন ঘিরে পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। পরিস্থিতি সামাল দিতে ‘লাল সিং চাড্ডা’ দেখানো বন্ধ করে দেয় পুলিশ। অভিনেতার এই ছবি হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে, এই দাবিতে জলান্ধরের একটি মাল্টিপ্লেক্সের সামনে বিক্ষোভ দেখায় শিবসেনা। তারা বলেন, কোনোভাবেই এই ছবি তারা প্রদর্শন করতে দেবেন না। এদিকে এই ছবিতে ভারতীয় সেনাকে অপমান করা হয়েছে, এমন দাবিতে আমির ও পরিচালক অদ্বৈত চন্দনের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করেছেন দিল্লির আইনজীবী বিনীত জিন্দাল। দিল্লি পুলিশ কমিশনার সঞ্জয় অরোরাকে চিঠি দিয়েছেন তিনি। সেই অভিযোগের ভিত্তিতে ভারতীয় দ-বিধির ১৫৩, ১৫৩এ, ২৯৮ এবং ৫০৫ ধারায় মামলা দায়ের করা হয়েছে। 

আয়ের দিকেও সিনেমাটি পিছিয়ে আছে। অনেকের মন্তব্য আমিরের সঙ্গে এমনটা যায় না।  ভারতে মুক্তির প্রথম দিনে ১২ কোটি রুপি আয় করার পর দ্বিতীয় দিনে এসে আয় প্রায় ৪০ শতাংশ নিম্নমুখী হয়েছে।  ঘরোয়া বক্স অফিসে ছবিটির দুদিনের মোট আয় প্রায় ১৯ কোটি রুপিতে দাঁড়ায়। মুক্তির প্রথম দিন সিনেমাটি ১২ কোটি রুপি আয় করেছিল, যা বক্স অফিসে আমিরের জন্য গত ১৩ বছরে সর্বনিম্ন ওপেনিং!

অথচ লাল সিং চাড্ডা চরিত্রে অভিনয়ের জন্য কী না করেছেন তিনি। ছয় মাস ধরে জোর কসরত করতে হয়েছে তাকে। কমাতে হয়েছে শরীরের ওজন। একদম ছিপছিপে চেহারায় ধরা দিয়েছেন ক্যামেরার সামনে। প্রায় ২০ কেজির মতো ওজন ঝরিয়ে ফেলেছেন মিস্টার পারফেকশনিস্ট।

ছবিতে আমিরের বিপরীতে অভিনয় করেছেন কারিনা কাপুর। এছাড়া এই সিনেমার মাধ্যমে দক্ষিণের তারকা নাগা চৈতন্যের বলিউডে অভিষেক হয়েছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //