চেহারায়-জীবনবোধে চিরতরুণ সুস্মিতা

অনেক দিনই খবরে ছিলেন না সুস্মিতা সেন। হারিয়ে গিয়ে আবার ফিরে এলেন মাস কয়েক আগে। শিরোনামে এবার তিনি একাই। জিতে নিলেন ব্রহ্মাণ্ড, রূপে নয়! জীবনের উদ্‌যাপনে। প্রতিভায়, শক্তিতে ও ব্যক্তিত্বে ৪৭-এ পা সুস্মিতার। যদিও তাকে দেখে তা বোঝার উপায় নেই! চেহারায়, যাপনে, জীবনবোধে আজও তারুণ্য ঠিকরে পড়ছে। 

অভিনেত্রী সুস্মিতা সেন। ছবি: এনডিটিভি

অভিনেত্রী হিসেবে সেভাবে নজরকাড়া না হলেও নিজের ব্যক্তিগত জীবন নিয়ে সব সময়েই সংবাদের শিরোনামে থাকেন বঙ্গতনয়া। ১৯৭৫ সালে হায়দরাবাদে বাঙালি পরিবারে  জন্ম নেওয়া সুস্মিতা মিস ইউনিভার্সের খেতাব জিতেছিলেন ১৯৯৪ সালে মাত্র ১৮ বছর বয়সে। এর পর ’৯৬ সালে ‘দস্তক’ সিনেমা দিয়ে বলিউডে পা রাখেন।

অভিনেত্রী সুস্মিতা সেন। ছবি: পিঙ্ক ভিলা

তার পর থেকে অভিনয়েই রয়েছেন। কমেডি সিনেমা ‘বিবি নাম্বার ওয়ান’ করে ফিল্ম ফেয়ারে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর পুরস্কারও পান সুস্মিতা। ২৫টির বেশি সিনেমা করেছেন তিনি।

জন্মদিনে তার একটি পোস্ট ফের উসকে দিলো বিতর্ক। ইনস্টাগ্রামে অভিনেত্রী লেখেন- ‘অবশেষে ৪৭-এ পা দিলাম। ১৩ বছর ধরে অপেক্ষা করে ছিলাম। সামনের বছরটা দুরন্ত হতে চলেছে। বহু দিন ধরেই সে কথা জানি। আর তার আগমনের খবর দেওয়ার সময়ে খুব উৎফুল্ল বোধ করছি। দুগ্গা দুগ্গা। সবাইকে ভালোবাসা।’

অভিনেত্রী সুস্মিতা সেন। ছবি: ইন্সটাগ্রাম

কিসের কথা বলছেন তিনি? আবার কি নতুন কোনো সম্পর্কে জড়ালেন? গুঞ্জন নেটমাধ্যমে।  মাস কয়েক আগেই ললিত মোদি এক পোস্টে ফলাও করে জানিয়েছিলেন সুম্মিতার সঙ্গে সম্পর্কে আছেন তিনি। তবে সেই সম্পর্ক সুদূরপ্রসারী হয়নি। তবে কি এবার নতুন সম্পর্কের কথা নিজেই ঘোষণা করবেন নায়িকা। 

ললিত মোদি ও অভিনেত্রী সুস্মিতা সেন। ছবি: ইন্সটাগ্রাম

তবে প্রেম-বিয়ে নিয়ে আলোচনা পেরিয়ে সুস্মিতা পর্দায় ফিরছেন ভিন্নধর্মী চরিত্রে। সাবেক এই বিশ্বসুন্দরী তার নতুন ওয়েব সিরিজ ‘তালি’র আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে ফার্স্ট লুকও প্রকাশ করেন ইনস্টাগ্রামে। লাল-সবুজ শাড়িতে কপালে মেরুন রঙের টিপে সুস্মিতার দুই হাতে তালি বাজানোর ভঙ্গিমা দেখে চোখ আটকে যায়। সিরিজে তিনি গৌরী সাওয়ান্ত, একজন রূপান্তরকামী সমাজসেবী।

অভিনেত্রী সুস্মিতা সেন। ছবি: বলিউড হাঙ্গামা

তার অভিনয়জীবন প্রায় ডুবতে বসেছিল ভালো কাজের অভাবে। সেই  ক্যারিয়ারকে আবার তীরে ভিড়িয়েছে ওয়েব সিরিজ ‘আরিয়া’, মনোনীত হোন এমি পুরস্কারের জন্যও। যখন বলিউডে কেউ ভাবতেই পারেনি, তখন সিঙ্গল মাদার হয়েছেন সুস্মিতা। আজও তিনি অবিবাহিত। তার দুই দত্তক কন্যাই তার জীবন সম্পূর্ণ করেছেন আর সে কথা বারবার স্বীকার করেছেন তিনি। 

অভিনেত্রী সুস্মিতা সেন। ছবি: ইন্সটাগ্রাম

কোনো পুরুষের সঙ্গে গাঁটছড়া বাঁধার প্রয়োজনবোধ করেননি অভিনেত্রী; কিন্তু রোহমান শলের সঙ্গে প্রেম-বিচ্ছেদ, ললিত মোদির সঙ্গে প্রেমের গুঞ্জন; বারবার তার জীবনের বিভিন্ন পর্ব শিরোনামে উঠে এসেছে। সুস্মিতাকে কটাক্ষ করতেও ছাড়েনি অনেকে। তার চরিত্রহননে উঠে পড়ে লেগেছে বহু মানুষ; কিন্তু তাকে টলানো অত সহজ নয়, তা প্রমাণ করেছেন খোদ ‘আরিয়া’।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //