পাঠান মুক্তিতে দিল্লি হাইকোর্টের নির্দেশ

টানা পাঁচ বছর পর ‘পাঠান’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় ফিরছেন শাহরুখ খান। এ নিয়ে শাহরুখ ভক্তদের মধ্যে উন্মাদনার সৃষ্টি হয়েছে। আগামী ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে ‘পাঠান’। মুক্তির আগেই ‘পাঠান’ নিয়ে শুরু হয়েছে নানা তর্ক-বিতর্ক।

সম্প্রতি ‘পাঠান’ নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে দিল্লির হাইকোর্ট। ছবির প্রযোজনা সংস্থা যশ রাজ ফিল্মসকে এই ছবিতে বিশেষ পরিবর্তন আনার নির্দেশ জারি করেছে আদালত। 

এক সূত্রে জানা গেছে, এই ছবির ওটিটি ভার্সনে ‘সাবটাইটেল’ যোগ করা, এবং বড় হরফে সেই ক্যাপশন যোগ ও হিন্দিতে অডিও যুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। এর মাধ্যমে মূক-বধির এবং দৃষ্টিহীনরা যাতে এই ছবির আনন্দ ঘরে বসে পূর্ণমাত্রায় নিতে পারে।

‘পাঠান’ সিনেমার দৃশ্য। ছবি: বলিউড হাঙ্গামা

ছবির ‘বেশরম গান’- প্রকাশের পর থেকে ‘হিন্দু-বিরোধী’ তকমা দিয়েছেন অনেকেই। রমপন্থী হিন্দুত্ববাদী সংগঠনের রোষের মুখে পড়তে হয় শাহরুখ-দীপিকাকে। পরে ছবির বেশ কিছু দৃশ্যের ওপর কাঁচি চালায় সিবিএফসি-ও। 

নানা পরিবর্তনের পর সিবিএফসির কাছে পুনরায় সার্টিফিকেটের জন্য আবেদন জানাতে হবে প্রযোজনা সংস্থাকে। পরিচালক সিদ্ধার্থ আনন্দের এই ছবিতে শাহরুখ-দীপিকা ছাড়াও গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন জন আব্রাহাম। 

বলিউডের এক খবরে জানা গেছে, ছবির ফাইনাল কাট থেকে মোটেই খুশি নন ‘ভিলেন’ জন। তাই তো ছবির প্রচারণা থেকে এড়িয়ে চলছেন তিনি। যদিও ইনস্টাগ্রাম স্টোরিতে এ নিয়ে লম্বা সাফাই দিয়েছেন জন। 

শাহরুখ খান ও দীপিকা পাডুকোন। ছবি: এনডিটিভি

তার কথায়, ‘আদি (আদিত্য চোপড়া) আমাকে ক্যারিয়ারের সেরা রোল অফার করেছে বরাবরই, আমি অধীরে অপেক্ষা করে আছি কবে তোমরা দেখবে সিদ্ধার্থ আনন্দ আমাকে নিয়ে কেমন সিনেমা বানিয়েছে। আমি পাঠানের ব্যাপারে অনেক কিছু বলতে চাই, তবে ২৫ জানুয়ারি অবধি অপেক্ষা করতেই হবে।

হিন্দির পাশাপাশি তামিল ও তেলুগুতে মুক্তি পাবে ‘পাঠান’। দিল্লি হাইকোর্টের নির্দেশ মতো, ছবিতে যাবতীয় পরিবর্তন এনে আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যে সিবিএফসির কাছে জমা দিতে হবে টিম পাঠানকে। সেই নিয়ে সেন্সর বোর্ড চূড়ান্ত রায় জানাবে ১০ মার্চ। থিয়েটার মুক্তি পেতে চলা ‘পাঠান’ নিয়ে কোনোরকম নির্দেশ আসেনি হাইকোর্টের তরফে।

এপ্রিলে ওটিটি  প্লাটফর্ম প্রাইম ভিডিওতে মুক্তি পাবে ‘পাঠান’। তার আগেই অতি সহজেই এই পরিবর্তন আনতে সক্ষম হবে নির্মাতারা, নিশ্চিত আদালত। ছবির থিয়েট্রিক্যাল রিলিজ নিয়ে কোনোরকম বক্তব্য পেশ করেনি কোর্ট। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //