অবশেষে দেশের সিনেমা হলে ‘পাঠান’

বলিউড বাদশা শাহরুখ খানের মেগাহিট ছবি ‘পাঠান’ বিশ্বব্যাপী মুক্তি পেলেও আসেনি বাংলাদেশে। হাজার কোটির ওপরে ব্যবসা করা যশরাজ ফিল্মস প্রযোজিত এ ছবিটি এদেশের বড় পর্দায় মুক্তি দিতে জানুয়ারি থেকে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছিলেন চলচ্চিত্র নির্মাতা অনন্য মামুন। অবশেষে সেই চেষ্টার সাফল্য এলো।

আগামী ১২ জুন বাংলাদেশের ৩২টি সিঙ্গেল স্ক্রিন ও মাল্টিপ্লেক্সে ‘পাঠান’ মুক্তি পাচ্ছে। গেল ২৫ জানুয়ারি মুক্তির পর থেকে ভারতীয় সিনেমার ইতিহাসে রেকর্ড গড়ে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’। এতে মুখ্য চরিত্রে শাহরুখ খান ছাড়া আরও অভিনয় করেন দীপিকা পাড়ুকোন, জন আব্রাহাম, ডিম্পল কাপাডিয়া, আশুতোষ রানা প্রমুখ। অতিথি চরিত্রে হাজির হন সালমান খান।

সিনেমাটি মুক্তির পর থেকে দেখার জন্য মুখিয়ে ছিলেন বাংলাদেশের দর্শকেরা। হল মালিকেরাও ‘পাঠান’ চালানোর প্রস্তুতি নিয়ে রেখেছিলেন জোরেশোরে। কিন্তু এদেশে হিন্দি সিনেমা যেন মুক্তি না পায় তার বিরুদ্ধে অনেকে সরব হন। আবার কেউ কেউ এর পক্ষেও কথা  বলেন। বিশেষ করে চলচ্চিত্রের শিল্পী সমিতির অনেকেই পাঠান দেশের সিনেমা হলে মুক্তি পেলে কোনো আপত্তি নেই বলে জানান। তবে তার জন্য সে সময় লাভ্যাংশের ১০% দাবি করেন। পরবর্তীতে শিল্পী সমিতিসহ চলচ্চিত্রের ১৮ সংগঠনের সম্মতিক্রম এটি নিয়ে আলোচনায় আসেন। এরপর ভারতীয় সিনেমা আমদানির অনুমতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। এর ফলে দেশের প্রেক্ষাগৃহে উপমহাদেশীয় ভাষার চলচ্চিত্র মুক্তিতে আর কোনো বাধা থাকছে না। 

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব সাইফুল ইসলামের স্বাক্ষরে ১০ এপ্রিল এ সংক্রান্ত একটি আদেশ দেওয়া হয়। সেখানে বলা হয়েছে, উপমহাদেশীয় ভাষায় নির্মিত চলচ্চিত্র আমদানি সংক্রান্ত সম্মিলিত চলচ্চিত্র পরিষদের আবেদনের পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের ইতিবাচক মতামতের ভিত্তিতে বিদ্যমান আমদানি নীতি আদেশ ২০২১-২০২৪-এর ২৫ (৩৬) (গ) উপ-অনুচ্ছেদের শর্ত প্রতিপালনপূর্বক বাংলাদেশী চলচ্চিত্র রপ্তানির বিপরীতে সাফটা ভুক্ত দেশ হতে উপমহাদেশীয় ভাষায় নির্মিত চলচ্চিত্র আমদানি করার শর্ত সাপেক্ষে পরীক্ষামূলকভাবে নির্দেশক্রমে অনুমতি প্রদান করা হয়। তবে দেশের প্রেক্ষাগৃহে ‘পাঠান’ মুক্তিতে চলচ্চিত্রের অনেক বর্ষিয়ানরা ক্ষোভ প্রকাশ করছেন।

পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু বলেন, দেশের প্রেক্ষাগৃহে হিন্দি সিনেমা মুক্তির পরে শুধু লাভবান হবেন হল মালিকেরা। আমাদের চলচ্চিত্রের কোনো উপকার হবে না। এরমধ্য দিয়ে হিন্দি সিনেমার দর্শক বাড়বে আর আমাদের সিনেমার দর্শক কমে যাবে। ২ কোটি টাকার সিনেমার সঙ্গে কখনোই ৫০-৬০ লাখ টাকার সিনেমা প্রতিযোগিতা করতে পারে না। আমাদের জাতির পিতাও কোনো দিন চাননি এ দেশে হিন্দি সিনেমা মুক্তি পাক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //