মেমোরিয়াল ক্লাব

মজিদ মাহমুদের মেমোরিয়াল ক্লাব এমন এক উপন্যাস যা এক নিটোল কাহিনি কথনকেই চ্যালেঞ্জ জানায়। এ আখ্যান পাঠকের মননকে জাগ্রত করে। চিন্তার এত রসদ রয়েছে এ গল্পে যা শুধু গল্প পাঠের সুখ না দিয়ে নিয়ে যায় এক ভাবনার জগতে। এক না বলে বলা ভালো বহুধা বিস্তৃত ভাবনার ভুবনে। 

উপন্যাসের নামকরণের ক্ষেত্রে লেখক ব্যতিক্রমী। কি এক প্রতিস্পর্ধায় তিনি তৈরি করেন দুঃসাহসী নানা বয়ান। কখনও বিলুর চিন্তায় কখনও বা হাসানের চেতনায় উঠে আসে বহু ছকভাঙা বিবৃতি। সমাজজীবন ধর্ম রাজনীতি আইন অর্থনীতি এসব নিয়ে বিচিত্র মত ও পথের কথা বলে এ আখ্যান। স্থান কাল পাত্রের চেনা প্যার্টানকে পাল্টে গল্প এগিয়ে যায়। 

একটি রাতের দুর্ঘটনায় বদলে যায় একদা মেধাবী ছাত্র বর্তমানে খ্যাতনামা সাংবাদিক হাসানের আপাত শান্ত জীবন। আপাত বললাম এই কারণে যে সভ্যতার যে পথ ধরে আজকের পৃথিবীর বুকে বাস করছি আমরা তার ইতিহাস তো শান্তিপূর্ণ নয়। হাসানের স্মৃতিতেও ধরা আছে নির্দোষ ইয়াসিনের শাস্তি ও আত্মহত্যা। তাই বিনা অপরাধে অভিযুক্ত হয়ে হাসান জীবনের ওপর ভরসা রাখতে পারে না। স্ত্রীর মৃত্যু তার মানসিক ভারসাম্য নষ্ট করে দেয়। 

প্রবল আত্মবিশ্বাসী বিলু শুধু হাসানের প্রতি ভরসা রাখে, হাত বাড়িয়ে দেয়। কাহিনির শেষে সদর্থক এই বার্তাটুকু এক অপূর্ব উড়ান দেয়, যা একই সঙ্গে বহুমাত্রিক ও ব্যঞ্জনাময়। লেখক মজিদ মাহমুদের কাছে প্রত্যাশা বেড়ে গেল পাঠকদের। 

পরিশেষে বলা যায়, মেমোরিয়াল ক্লাব মনস্তাত্ত্বিক ও চেতনা প্রবাহমূলক উপন্যাস যা আমাদের মেধা ও মননকে ঋদ্ধ করে।

লেখক: অধ্যাপক, পশ্চিমবঙ্গ বিশ্ববিদ্যালয়

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //