বিষুব রাত্রির দেরাজ

‘তুমি যখন কান্নার কাছাকাছি থাকো তখন অনুভূতি লুকিয়ে রাখাই মর্যাদার রহস্য’- এ উচ্চারণ সহজাত গল্পের আশ্রয়ে অনেকখানি দ্যোতনা তৈরি করে, হয়তো সঙ্গতবোধ এবং যাপিত শব্দশৈলীতে তড়িঘড়ি করে কাব্যটোপও কিছু বানানো যায়- এ সময়ের কবিতায় তা পরিলক্ষিত হয় প্রতিমুহূর্তে; কিন্তু বাস্তবতা হলো কবিতার জগৎ তা নয়, কবি ও সময়ের মধ্যে ব্যবধানই তবে কি কবিতা?

এ প্রশ্ন হতেই পারে পাঠকের পক্ষে, তবে কবি রোজেন হাসান বলছেন ‘বিষুব রাত্রির দেরাজ’- এর মধ্য দিয়ে নতুন কথা। ‘গোলাপ শুধু গোলাপ, এর পেছনে/হাজার বিস্মৃতির লাল সমুদ্র, অসংখ্য স্তবগান, সংখ্যাহীন’, ভাষাভুবনের স্বল্পতা নয়- বৈরী সময়ের ভাষার দৈন্য এবং শিল্পসঙ্কট যা ভাবনায় ফেলে একটা ছাঁচ তৈরি করে নবতর প্রচারণায়, সেই দৈন্যতর মুহূর্ত থেকে বাঁচবার প্রত্যাশায় এমনি এক সময় ‘পুরুষ বেড়াল’  ’শিখছি কামিনী গাছের মতো,’ যেন ব্যতিব্যস্ততাহীন ‘চুল ও সুতোর পার্থক্যের ভেতর’ হাঁটাহাঁটি ছায়াহীন ‘নগ্ন রমণী’দের সুর তুলে একা।

পাঠকের জন্য ‘এই বিদ্যালয়’- ‘প্রভুর স্মৃতিতে’ দোল দেয় নতুন ভাষার, ‘বিমূর্ত সেরাসিন’- এ ‘পাথরের মানুষ’ যেন ‘ময়ূর’ হয়ে মিশে থাকে ভিন্ন ভিন্ন স্বর তুলে- সুর তুলে ঐকতানে। এভাবেই নতুন গ্রন্থে কাব্যসূচনা করেন- রোজেন হাসান। উচ্চারণে তাই একজন ‘মিউজিশিয়ান’ আসেন, যার দুটি ‘আঙুল’ই ‘কাটা’ সদ্য স্বপ্নে- মেটাফোরিক অজস্র এমন ক্ষুদ্র ক্ষুদ্র অনুষঙ্গে সেজে ওঠা কাহিনির মতো সাজিয়ে রেখেছেন কবি কালিক উচ্চারণের সম্ভাবনায়। যেখানে তিনি বিগত ‘অক্ষর স্তব্ধবন’কে অতিক্রম করবার স্বচিত্ত সম্ভাবনা তৈরিতে প্রয়াসী। সুচিন্তিত পাঠ ও পাঠকহৃদয় এ মূল্যায়ন করার প্রয়াস পাবেন সুনিশ্চয়।

বিষুব রাত্রির দেরাজ
রোজেন হাসান
প্রচ্ছদ: আনিসুজ্জামান সোহেল
প্রকাশন: বৈতরণী
প্রকাশকাল: মাঘ ১৪২৮
দাম: ২০০ টাকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //