গডফাদার ও কবির কংগ্রেস

‘পৃথিবীর তাবৎ মরাপাতার উৎসবে’ জেগে থাকেন- শব্দবর্ণ ও শব্দশিকারি জনৈক মানুষ, যিনি জোছনার সংসারে রাত্রি জাগেন। ‘শতবর্ষী বুড়ির মুখের ভাঁজে চালতা ফুলের ঘ্রাণ’ পেয়ে এই অদ্ভুত ঝঞ্ঝাবিক্ষুব্ধ পৃথিবীতে বেঁচে আছি আজও আমরা ‘হাড় মাংস’ বিক্রি করবার অপার প্রত্যাশা নিয়ে। ব্রহ্মপুত্র নদ যেখানে বুদবুদ তুলে নিজের শরীরে নিজের পা ডুবিয়ে বসে থাকে- মিথ্যে এবং হাজারো মিথ্যের স্বর্গে যাবার জন্য, অসীম সময়ের এপ্রত্যাশা নিপুণতায় যে এড়িয়ে গিয়ে নিজের ভাষার বহরে, শতেক অনুষঙ্গ হাজির করেন- ক্ষ্যাপা পাগলার মতো নীরব স্রষ্টা অসীম ইশতিয়াক।

‘মৃত বই’য়ের পাতা উল্টে উল্টে পাঠক এগিয়ে যেতে যেতে সুবিন্যস্ত কোনো চমক না দেখলেও, দেখতে পারেন- ভাবনার সুউচ্চ টিলা। যেখানে কল্পজগৎ ধাক্কা খেয়ে থুবড়ে পড়ে ইশতিয়াকের বাস্তবতায়। ভাব- নির্জনতা- উজ্জ্বলতা, চিহ্নহীনতার মতো করে প্রতীকী বাস্তবচিত্র ‘গডফাদার ও কবির কংগ্রেস’ প্রতি মুহূর্তে আছড়ে পড়ে। পাঠরস যেখানে সদা প্রস্তুত হতে বাধ্য। 

প্রথম প্রয়াস- প্রথম সম্মিলন- প্রথম প্রকাশ সময় নির্ধারিত একটি ঘোরগ্রস্ত ময়ূর, যেন ‘অমরাবতীর’ মাঠের দিকে তাকিয়ে হাঁটছেন পাঠক এবং সুসংহত চমক- যেখানে শিমফুল বিছানা হয়ে রবে এবারের শীতে। ‘হলুদ ট্রেন,’ ‘লাল জবাগাছ,’ ‘বোধের হারমোনিয়াম,’ ‘উড়ন্ত কাকের ডানা,’ ‘মঙ্গলকাব্যের মতো দুধভাত,’ ‘জেন মিউজিক,’ -এর মতো আরও শব্দরাজি বেঁচে রবে যেন মরা ডুমুরের ফুলে- যে ফুল কিংবা সাপের পাঁচ পা কেউ দেখেনি আজও, এমন কথা নয় এটা- তারুণ্যের কবি ইশতিয়াক স্বপ্নতাড়ানো স্রষ্টা, যার ভাষার সংযোজন রাঙাবে পাঠক হৃদয় স্বমহিমায়। 

গডফাদার ও কবির কংগ্রেস
অসীম ইশতিয়াক
প্রচ্ছদ : নির্ঝর নৈঃশব্দ্য
প্রকাশন : বুকিশ পাবলিকেশন্স
প্রকাশকাল : ২০২১
দাম : ২৫৬ টাকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //