বইমেলায় ড. প্রণবানন্দ সাহার নতুন ৩ বই প্রকাশ

অমর একুশে বইমেলা ২০২৪ এ প্রকাশিত হয়েছে ড. প্রণবানন্দ সাহার নতুন ৩টি বই। বইগুলোর মধ্যে রয়েছে- একটি কবিতার বই ‘খণ্ডিত পাণ্ডুলিপি’, উপন্যাস ‘অনুষঙ্গী’ ও একটি গল্পের বই ‘খণ্ডচিত্র’।

ধূলি ধূসরিত জনপদের এক নবীন লেখক ড. প্রণবানন্দ সাহা পেশাগতভাবে দর্শন শাস্ত্রের অধ্যাপক। তার নিজস্ব জবানিতে উঠে এসেছে জীবনালেখ্য ও যাপিত জীবন দর্পণে প্রতিফলিত। কালের স্রোতে গড়িয়ে চলা বিবিধ রাজনৈতিক তরঙ্গ, উপলব্ধি ও জাগরণ। স্বাধীনতার দুঃসহ দহন লাঞ্ছিত মানবতা, সাম্প্রদায়িক সংঘাতের যন্ত্রণাদগ্ধ অনুভূতি। মৃত্তিকালগ্ন মানুষের বসতভিটে আগলে পড়ে থাকা, বিভ্রান্ত রাজনীতির স্বার্থপরতা অস্বীকার করা লড়াকু জীবনের খণ্ডচিত্র প্রকাশিত হয়েছে তার লেখনিতে।

কবিতা সৌন্দর্যের আধার। কবিতা ও জীবন একই জিনিসের দুই রকম উৎসারণ। কবিতার সংজ্ঞা মনের ছন্দ, তাল ও বিমূর্ত ভাবের শাব্দিক উপস্থাপন। স্থান-কাল-পাত্র ভেদে কবিতার মান বিচার হয় বলে কবিতার জন্মগত রূপ আপেক্ষিকভাবে সুন্দর। সার্থক কবিতা কবির আত্মচৈতন্য সৃজন করে। ড. প্রণবানন্দ সাহার ‘খণ্ডিত পাণ্ডুলিপি’ কাব্যসুধায় পাঠক শ্রোতার কবি মনের ভাবসত্তাকে নাড়া দিবে।

বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যান দেশ পাবলিকেশনস এর ৪৮০ নং স্টলে বইগুলো পাওয়া যাচ্ছে। এছাড়া বগুড়ার নিউজ কর্নার পাবলিকেশনেও পাওয়া যাবে।

প্রতিটি বইয়ের মুদ্রিত দাম ধরা হয়েছে ২৫০ টাকা। বইগুলোর প্রচ্ছদ করেছেন প্রান্তিক অরণ্য।

লেখকের অন্যান্য গ্রন্থ- গীতসুধা (গীতিকাব্য), অন্তরপুরের নকশা (কাব্যগ্রন্থ), জীবন মল্লিকা (ছোটগল্প), গীতমাধুরী (গীতিকাব্য), ছোট ছোট গল্প (উপন্যাস)।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //