নসিমন-লেগুনা দমনে মাইক্রোবাসকে প্রাধান্য

সড়কে নসিমন-করিমন, লেগুনার মতো ঝুঁকিপূর্ণ যানবাহন সরাতে বিকল্প গণপরিবহন হিসেবে মাইক্রোবাস আমদানিতে শুল্ক হ্রাসের প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট বক্তৃতায় এ প্রস্তাব দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, নসিমন ও লেগুনার মতো ঝুঁকিপূর্ণ যানবাহনের ব্যবহার নিরুৎসাহিত করে বিকল্প গণপরিবহন হিসেবে মাইক্রোবাস ব্যবহারে উৎসাহিত করার লক্ষ্যে মাইক্রোবাস আমদানিতে শুল্কহার হ্রাস করার প্রস্তাব করছি।

পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ির ব্যবহার উৎসাহিত করতে হাইব্রিড গাড়ি আমদানিতে শুল্ক হার পুনর্বিন্যাস করার প্রস্তাবও দেন অর্থমন্ত্রী।

শুধু মাইক্রোবাস ও পরিবেশবান্ধব হাইব্রিড গাড়িই নয়, জ্বালানি সাশ্রয়ী ‘মপেড’ মোটরসাইকেলেরও শুল্কহার হ্রাস করার প্রস্তাব করা হয়েছে। মপেড হচ্ছে মোটরসাইকেলের তুলনায় নকশায় ছোট যান, যার ক্ষমতা ৫০ সিসির মধ্যে।

প্রস্তাবিত বাজেট বক্তৃতায় মোটরসাইকেল উৎপাদনকারী ও সংযোজনকারী শিল্পের জন্য বিদ্যমান প্রজ্ঞাপনে নতুন কয়েকটি কাঁচামাল অন্তর্ভুক্ত করে পশ্চাৎ–সংযোগ শিল্পের প্রসারে প্রয়োজনীয় সংশোধনী আনার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

এছাড়া ডাম্পার ও টিপার সংযোজনকারী শিল্পের সুরক্ষায় সিকেডি অবস্থায় ডাম্পার বা টিপার আমদানির ক্ষেত্রে শুল্কহার কমানোরও প্রস্তাব করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //