সরকারি চাকরিজীবীদের জন্য দুঃসংবাদ

বেতন-ভাতা বাড়াতে প্রস্তাবিত বাজেট থেকেই নতুন পে-কমিশন গঠন এবং কমিশনের সুপারিশ অনুযায়ী নবম বেতন স্কেল বাস্তবায়ন দাবি করেছিলেন সরকারি চাকরিজীবীরা। সরকারি চাকরিজীবীদের জন্য কোনো সুখবর দেননি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদে চতুর্থবারের মতো যে বাজেট ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী, সেখানে তাদের জন্য নতুন পে-স্কেল বা নবম বেতন কাঠামো ঘোষণা হয়নি।

সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতার পেছনে চলতি ২০২১-২২ অর্থবছরে ব্যয় হয়েছে প্রায় ৬৯ হাজার ৭৪৬ কোটি টাকা। যা মোট জিডিপির ২ শতাংশ। এর বাইরে পেনশন বাবদ খরচ হওয়ার কথা অতিরিক্ত ২৩ হাজার কোটি টাকা।

তবে প্রস্তাবিত বাজেটে এ সম্পর্কিত কোনো পদক্ষেপ না দেখে চরম হতাশা প্রকাশ করেছেন আন্দোলনে নেতৃত্বে থাকা নেতারা। তারা বলছেন, এ বাজেট তাদের হতাশ করেছে। তবে দাবির সপক্ষ থেকে তারা সরে আসবেন না। বাজেটে ঘোষণা থাকলে ভালো হতো, কিন্তু বাজেটে নতুন পে-কমিশন গঠনের পদক্ষেপ না থাকলেও আগের (৮ম) পে কমিশনকে স্থায়ী ঘোষণা করতে পারে সরকার। এর জন্য একটি প্রজ্ঞাপন জারিই যথেষ্ট।

দেশে বর্তমানে প্রজাতন্ত্রের প্রায় ২২ লাখ কর্মকর্তা-কর্মচারী সরকারের রাজকোষ থেকে বেতন-ভাতা নেন। এ তালিকায় রয়েছেন শতভাগ সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও অর্থলগ্নী প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় ও রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা ছাড়াও সারা দেশে এমপিওভুক্ত শিক্ষকরা।

সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতার পেছনে চলতি ২০২১-২২ অর্থবছরে ব্যয় হয়েছে প্রায় ৬৯ হাজার ৭৪৬ কোটি টাকা। যা মোট জিডিপির ২ শতাংশ। এর বাইরে পেনশন বাবদ খরচ হওয়ার কথা অতিরিক্ত ২৩ হাজার কোটি টাকা।

এ বিরাট অর্থ খরচের সংস্থান প্রতিবছর ঘোষিত জাতীয় বাজেটের মাধ্যমেই রাখা হয়। তার ধারাবাহিকতায় আগামী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেতন-ভাতাবাবদ বরাদ্দ রাখা হচ্ছে ৭৬ হাজার ৪১২ কোটি টাকা। যা মোট জিডিপির ১ দশমিক ৭ শতাংশ।

বর্তমানে দেশে সরকারি চাকরিজীবীদের জন্য অষ্টম বেতন কাঠামো কার্যকর রয়েছে। সর্বশেষ ২০১৫ সালে এই বেতন কাঠামো ঘোষণা করা হয়। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন এর নেতৃত্বে গঠিত পে-কমিশন বা বেতন কমিশন তখন কর্মকর্তা-কর্মচারীদের ২০টি গ্রেডে বিভক্ত করে সপ্তম বেতন কাঠামো থেকে প্রায় শতভাগ বাড়িয়ে অষ্টম বেতন কাঠামো বাস্তবায়নের সুপারিশ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //