সাড়ে ১৭ হাজার কোটি টাকার সম্পূরক বাজেট পাস

জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য ১৭ হাজার ৫২৪ কোটি ৬৪ লাখ ৫ হাজার টাকার সম্পূরক বাজেট পাস হয়েছে। বিদায়ী অর্থবছরে যেসব মন্ত্রণালয় বা বিভাগ মূল বরাদ্দকৃত থেকে বেশি খরচ করছে সেসব অনুমোদন দেয়ার জন্যেই এই বাজেট পাস হয়।

আজ সোমবার (১৩ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ‘নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল-২০২২ উত্থাপন করলে কণ্ঠ ভোটে পাস হয় বিলটি।
এদিন সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সম্পূরক বাজেটের অর্থ অনুমোদনের জন্য ২৬টি মঞ্জুরি দাবির ওপর ২৩৮টি ছাঁটাই প্রস্তাব উত্থাপন করা হয়।

দাবিগুলোর মধ্যে চারটি দাবির ওপর আনিত ছাঁটাই প্রস্তাবের ওপর আলোচনা হয়। তা হচ্ছে- স্বাস্থ্যসেবা বিভাগ, জননিরাপত্তা বিভাগ, স্থানীয় সরকার বিভাগ এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

এছাড়া বাকি মঞ্জুরি দাবিগুলো সরাসরি ভোটের মাধ্যমে প্রদান করা হয়। তবে সব ছাঁটাই প্রস্তাবই কণ্ঠ ভোটের মাধ্যমে নাকচ হয়। তারপরই অর্থমন্ত্রী ‘নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল-২০২২’ উত্থাপন করলে কণ্ঠভোটে পাস হয় তা।

সম্পূরক বাজেটের আওতায় ২৭টি মন্ত্রণালয় ও বিভাগের বিপরীতে ১৭ হাজার ৫২৪ কোটি ৬৪ লাখ ৫ হাজার টাকার বরাদ্দ অনুমোদন হয়। এসব বরাদ্দের মধ্যে সব থেকে বেশি অনুমোদন করা হয়েছে অর্থ মন্ত্রণালয়ের অধীন অর্থ বিভাগ খাতে। এ খাতে বরাদ্দ করা হয়েছে ৫ হাজার ৩০৭ কোটি ৫৬ লাখ ৬১ হাজার টাকা।

তারপরই কৃষি মন্ত্রণালয়। এ মন্ত্রণালয়ে দুই হাজার ৭৪২ কোটি ৩৪ লাখ ৬৪ হাজার টাকা বরাদ্দ অনুমোদন করা হয়। তৃতীয় সর্বোচ্চ খাদ্য মন্ত্রণালয়কে দুই হাজার ৩৩৪ কোটি ৪৬ লাখ ৮৮ হাজার টাকা অতিরিক্ত বরাদ্দ অনুমোদন দেয়া হয়। এছাড়া সব থেকে কম বরাদ্দ দেয়া হয়েছে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়কে। এ মন্ত্রণালয় এক কোটি ১৪ লাখ ৩১ হাজার বরাদ্দ পেয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //