স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট

চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের উদ্যোগে গত ২০ জুন জাতীয় বাজেট ২০২৩-২৪ শীর্ষক বাজেট পরবর্তী আলোচনা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে সভাপতিত্ব করেন সরকারি কমার্স কলেজের অধ্যক্ষ প্রফেসর সুসেন কুমার বড়ুয়া এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উক্ত কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. আলাউদ্দিন আল আজাদ ও শিক্ষক পরিষদের সম্পাদক মো. আব্দুর রহিম।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের সম্মানিত অধ্যাপক, বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স করপোরেশনের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, ইউনিয়ন ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান এবং আইসিএমএবির ভাইস প্রেসিডেন্ট প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন এফসিএ, এফসিএমএ।

বাজেট পরবর্তী আলোচনা সভায় ড. সেলিম বলেন, এই বাজেটের মূল স্লোগান হলো স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট ইকোনমি সৃষ্টির মাধ্যমে ২০৪১ সালের মধ্যে সমগ্র জাতিকে উন্নত ও সমৃদ্ধশালী করা। সে লক্ষ্যে ইতিহাসের সর্বোচ্চ ৭,৬১,৭৮৫ কোটি টাকার বাজেট মহান জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। করোনা পরবর্তী রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ভোগ্য পণ্যের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। আবার শিল্প কলকারখানার বিভিন্ন মূলধনী যন্ত্রপাতি ও কাঁচামালের অস্বাভাবিক দাম বৃদ্ধির কারণে সাপ্লাই চেইন অনেকটা ভেঙে পড়েছে। আমদানী ব্যয় বৃদ্ধির কারণে মুদ্রাস্ফীতির আস্ফালন যেমন ঘটেছে তেমনি অতিরিক্ত আমদানী ব্যয় মেটাতে সরকারকে অতিরিক্ত ডলার ব্যয় করতে হচ্ছে। ঘোষিত বাজেটে মুদ্রাস্ফীতির হার ৬% এবং জিডিপির লক্ষ্যমাত্রা ৭.৫% প্রাক্কলন করা হয়েছে। এ লক্ষ্যে সরকার অত্যাবশ্যকীয়, জনগুরুত্বপূর্ণ এবং প্রায় সমাপ্ত মেগা প্রকল্পগুলো যেমন: ঢাকা-চট্টগ্রাম রেলসংযোগ প্রকল্প, বঙ্গবন্ধু টানেল, মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর প্রকল্প, পায়রা বন্দর, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র-তে ঘোষিত বাজেটে উন্নয়ন বরাদ্দ বেশি রাখা হয়েছে।

তিনি আরও বলেন, সম্প্রতি বাংলাদেশ ব্যাংক কর্তৃক মুদ্রানীতি ঘোষিত হয়েছে যেখানে সরকার কর্তৃক ঘোষিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে মুদ্রাস্ফীতি লক্ষ্যমাত্রা ৬% অর্জনে প্রাইভেট সেক্টরে ঋণের প্রবাহ কমিয়ে আনার লক্ষ্যে ৯% সুদের সীমা তুলে দেওয়া হয়েছে। বিবি কর্তৃক ঘোষিত সংকোচনমূলক মুদ্রানীতি ও সরকারের রাজস্বনীতি সঠিকভাবে বাস্তবায়নের মাধ্যমে ঘোষিত বাজেটের সবচে বড় চ্যালেঞ্জ মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। তিনি উপস্থিত শিক্ষার্থীদের বর্তমান বাজেটের বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ এবং বিশ্লেষণের মাধ্যমে নিজেদের জ্ঞানের ভান্ডার সমৃদ্ধ করার জন্য আহ্বান জানান। এছাড়াও উক্ত সেমিনারে প্রশ্নোত্তর পর্বে বাজেট সংক্রান্ত শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। 

উক্ত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সরকারি কমার্স কলেজের অধ্যাপক জেরিন খান ও মো. আসাদুজ্জামান। এতে কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //