২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত অর্থবিল পাশ হবে আজ

আজ রবিবার (২৫ জুন) জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত অর্থবিল পাশ হবে। অর্থবিল পাশ হওয়ার সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ন্যূনতম করের প্রস্তাবটি প্রত্যাহার করে নিতে পারেন বলে জানা গেছে।

ঈদের ছুটির আগেই জাতীয় সংসদে ২৬ জুন বাজেট পাশ হবে। অর্থবিলে শুল্ক-করসংক্রান্ত পরিবর্তনগুলোর প্রস্তাব থাকে। ১ জুন জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের সবচেয়ে আলোচিত বিষয় আয়কর রিটার্ন জমায় ন্যূনতম ২ হাজার টাকা আয়কর দেওয়ার বাধ্যবাধকতা আরোপ। 

এবার বাজেট ঘোষণার সময় রিটার্ন জমার বাধ্যবাধকতা আছে এমন করদাতার জন্য করযোগ্য আয় না থাকলেও ন্যূনতম ২ হাজার টাকা কর দেওয়ার প্রস্তাব করা হয়। রিটার্ন জমার রসিদ দিয়ে সেবা নিতে হয়, এমন রিটার্ন পাওয়ার ক্ষেত্রে ন্যূনতম কর পরিশোধের কথা বলা হয়। বাজেট পেশের পর এই প্রস্তাবের ব্যাপারে সাধারণ করদাতার পাশাপাশি অর্থনীতিবিদ, ব্যবসায়ীসহ সমাজের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ সমালোচনা করেন। 

এনবিআর সূত্রে জানা গেছে, উচ্চ মূল্যস্ফীতির সময়ে সাধারণ করদাতাদের স্বস্তি দিতে এই কর প্রত্যাহার করা হতে পারে। অর্থমন্ত্রী কর আরোপের প্রস্তাব করে বাজেট বক্তৃতায় উল্লেখ করেছিলেন, ‘রাষ্ট্রের এক জন নাগরিকের অন্যতম দায়িত্ব হচ্ছে রাষ্ট্র কর্তৃক প্রাপ্ত সুযোগ-সুবিধার বিপরীতে সরকারকে ন্যূনতম কর প্রদান করে সরকারের জনসেবামূলক কাজে অংশগ্রহণ নিশ্চিতকরণ। এ ধরনের অংশীদারত্বমূলক অংশগ্রহণ দেশের সক্ষম জনসাধারণের মধ্যে সঞ্চারণের লক্ষ্যে করমুক্ত সীমার নিচে আয় রয়েছে, অথচ সরকার হতে সেবা গ্রহণের ক্ষেত্রে আয়কর রিটার্নের বাধ্যবাধকতা আছে, এমন করদাতাদের ন্যূনতম কর ২ হাজার টাকা করার প্রস্তাব করছি।’ অর্থমন্ত্রী এখন সেই অবস্থান থেকে সরে আসতে পারেন। 

আরও জানা গেছে, চলতি বছর সব মিলিয়ে ৩১ লাখের মতো করদাতা বার্ষিক আয়কর বিবরণী জমা দিয়েছেন। তাদের মধ্যে অর্ধেকের বেশি শুধু রিটার্ন জমা দিয়েছেন, করযোগ্য আয় না থাকায় কোনো কর দিতে হয়নি। তবে ন্যূনতম কর প্রত্যাহার করা হলেও আগামী ১ জুলাই থেকে সব মিলিয়ে ৪৩টি সেবা নিতে আগের মতো রিটার্ন জমার রসিদ লাগবে। বর্তমানে ৩৮টি সেবা পেতে রিটার্ন জমার রসিদ লাগে। নতুন আয়কর আইনে নতুন করে পাঁচটি সেবা যোগ করা হয়েছে। এবার বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী বল পয়েন্ট পেনের উত্পাদন পর্যায়ে ১৫ শতাশ মূসক বা ভ্যাট আরোপের প্রস্তাব করেন। এই প্রস্তাবটিও প্রত্যাহার হতে পারে বলে জানা গেছে। এছাড়া এবার প্রস্তাবিত বাজেটে জ্বালানি তেল আমদানিতে ট্যারিফ ভ্যালু এবং ন্যূনতম মূল্য বাতিল করে স্পেসিফিক ডিউটি বা সুনির্দিষ্ট করের প্রস্তাব করেছিলেন। অর্থবিল পাশ হওয়ার সময় সুনির্দিষ্ট করের বিধান বাতিল করে আগের অবস্থানে ফিরিয়ে নেওয়ার ঘোষণা আসতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //