বাজেটে যেসব খাতে বাড়তে পারে খরচ

আওয়ামী লীগের সরকারের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট ঘোষণা হবে আগামীকাল বৃহস্পতিবার (৬ জুন)। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানকে সামনে রেখে ২০২৪-২৫ অর্থবছরে প্রায় ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকার এ বাজেট ঘোষণা হতে পারে।

এতে মেট্রোরেলের ভাড়া, ব্যাংকে টাকা রাখা, মোবাইল ফোনের কল-খরচ, করপোরেট, সিকিউরিটিজ সার্ভিসসহ আরও নানা সেবায় কর বাড়ানো হতে পারে।

আজ বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে দেশের ৫৩তম এবং আওয়ামী লীগ সরকারের ২৫তম বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

ভ্যাট বসতে পারে মেট্রোরেল ব্যবহারে

মেট্রোরেল ব্যবহারের ক্ষেত্রে বাড়তে পারে খরচ। এক্ষেত্রে ১ জুলাই থেকেই ১৫ শতাংশ ভ্যাট বসতে পারে মেট্রোরেলের ব্যবহারে।

বাড়তে পারে মোবাইল ফোনের কল-খরচ

মোবাইল ফোনে কথা বলা বা ইন্টারনেটের ওপর সম্পূরক শুল্ক বাড়ানো হতে পারে। বর্তমানে মোবাইল ফোনে কথা বলায় ১৫ শতাংশ ভ্যাটের পাশাপাশি ১৫ শতাংশ সম্পূরক শুল্ক ও ইন্টারনেট ব্যবহারের ওপর ৫ শতাংশ ভ্যাটের পাশাপাশি ১৫ শতাংশ সম্পূরক শুল্ক এবং ১ শতাংশ সারচার্জ দিতে হয়। এ বাজেটে আরও ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হতে পারে। এ ছাড়া মোবাইল অপারেটরদের সিম কার্ড বিক্রির ওপরও কর বাড়ানো হতে পারে। বর্তমানের ২০০ টাকা সিম বেড়ে ৩০০ টাকা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বাড়তে পারে হাটবাজারের ইজারামূল্য

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে জেলা, উপজেলা, এমনকি ইউনিয়ন পর্যায়ের হাটবাজারের ইজারামূল্য কিছুটা বাড়তে পারে। এছাড়া জমির নামজারির মাশুলও (ফি) বাড়তে পারে বলে জানা গেছে। মোবাইল কোর্টসহ যেসব খাতে সরকার জরিমানা ও দণ্ড আরোপ করে, সেগুলোর পরিমাণও সরকার বাড়ানোর চিন্তা করছে বলে জানা যায়।

২০২২ সালের পর ফের আগামী ২০২৪-২৫ অর্থবছরে ব্যাংকে জমা থাকা টাকার ওপর এক্সাইজ ডিউটি বা আবগারি শুল্ক বাড়ানোর পরিকল্পনা করছে সরকার। অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এই খরচ সর্বোচ্চ ৬৭ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

রাইডে ঘুরতেও লাগতে পারে বাড়তি অর্থ

অ্যামিউজমেন্ট পার্ক ও থিমপার্কে প্রবেশে এবং রাইডে চড়তে সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপিত আছে। এটি বাড়িয়ে ১৫ শতাংশ করা হতে পারে। এতে রাইডে চড়ার খরচ বাড়তে পারে।

ক্যাশলেস লেনদেন ব্যবস্থা অবলম্বন না করলে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে আগামী অর্থবছরে অতিরিক্ত আড়াই শতাংশ করপোরেট কর দিতে হতে পারে। জানা যায়, সরকার ২০২৪–২৫ অর্থবছরে এ হার বাড়িয়ে ২২ দশমিক ৫ শতাংশ করার পরিকল্পনা করছে। তাছাড়া ১০ শতাংশ পর্যন্ত ফ্রি ফ্লোটসহ তালিকাভুক্ত কোম্পানিগুলোর করপোরেট করের হার বর্তমান সাড়ে ২২ শতাংশ থেকে বেড়ে ২৫ শতাংশ হতে পারে।

ধনীদের কর বাড়তে পারে

৬ লাখ টাকার বেশি বার্ষিক আয়ের ক্ষেত্রে ব্যক্তি পর্যায়ের করহার ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করা হচ্ছে। সূত্র জানায়, বিভিন্ন খাতে কর অব্যাহতি হ্রাস এবং শেয়ারবাজারের বিনিয়োগ থেকে মূলধনী আয়ের ওপর কর ছাড় প্রত্যাহারের পরিকল্পনাও রয়েছে।

সিকিউরিটিজ সার্ভিসের ভ্যাটের হার বাড়তে পারে

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ভ্যাট আদায় বাড়াতে সিকিউরিটিজ সার্ভিস সেবার বিপরীতে ভ্যাটের হার ১০ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করা হতে পারে। এতে বাসাবাড়ি থেকে শুরু করে প্রতিষ্ঠানের সিকিউরিটি সার্ভিসেও আগামী অর্থবছর বাড়তি টাকা খরচ করতে হবে।

অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কের বিনিয়োগকারীরা তাদের বর্তমান শুল্কমুক্ত সুবিধা হারিয়ে প্রায় সমস্ত ক্যাটাগরির মূলধনি যন্ত্রপাতির ওপর ১ শতাংশ আমদানি শুল্কের মুখোমুখি হতে পারেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //