বরাদ্দ বাড়লো শিক্ষা খাতে

বাজেটে এবার শিক্ষা খাত নিয়ে তেমন কোনো সুখবর নেই। নতুন কোনো প্রকল্পও গ্রহণ করা হয়নি। চলমান প্রকল্পগুলোই চালিয়ে নেওয়ার কথা বলা হয়েছে। 

এমনকি আজ বৃহস্পতিবার (৬ জুন) প্রস্তাবিত বাজেটে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ অথবা এমপিওভুক্তির কোনো আশ্বাস দেওয়া হয়নি।

গত বছর থেকে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাস্তরে চালু হওয়া নতুন শিক্ষাক্রম বাস্তবায়নেও আলাদা করে বরাদ্দ দেওয়া হয়নি। 

চলতি বছর অষ্টম শ্রেণি (নিম্ন মাধ্যমিক স্তর) পর্যন্ত শিক্ষা অবৈতনিক করার উদ্যোগ নিয়ে কাজ শুরু করেছে সরকার। তবে অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় শিক্ষা খাত ও শিক্ষকদের এসব প্রত্যাশার কোনো প্রতিফলন ঘটেনি।

চালু হওয়া নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন, শিক্ষক প্রশিক্ষণ ও শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়নে নতুন কোনো পদক্ষেপের কথা প্রস্তাবিত বাজেটে নেই; যদিও টাকার অঙ্কে শিক্ষা খাতে গতবারের চেয়ে ৬ হাজার ৫৪৯ কোটি টাকা বরাদ্দ বেড়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের জন্য বাজেটে ৯৪ হাজার ৭১১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গত অর্থবছরে বরাদ্দ ছিল ৮৮ হাজার ১৬২ কোটি টাকা। মোট বাজেটের ১১ দশমিক ৮৮ ভাগ বরাদ্দ পেয়েছে এবার শিক্ষা খাত। চলতি অর্থবছরে মোট বাজেটের ১১ দশমিক ৫৭ ভাগ বরাদ্দ পেয়েছিল এই খাত। সে হিসেবে এবার বরাদ্দ বেড়েছে খুবই সামান্য।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জন্য ৫৫ হাজার ৮৯১ কোটি টাকা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য ৩৮ হাজার ৮১৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। 

কারিগরি শিক্ষার জন্য বরাদ্দ ১১ হাজার ৭৮৩ কোটি টাকা। গত বছর শিক্ষা মন্ত্রণালয়ে বরাদ্দ ছিল ৫৩ হাজার ৪৪১ কোটি টাকা। সেই হিসাবে এবার ২ হাজার ৪৫০ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //