বরাদ্দ বেড়েছে প্রতিরক্ষা ও স্বাস্থ্য খাতে

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রতিরক্ষা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৪২ হাজার ১৪ কোটি টাকা। এটি ২০২৩-২৪ অর্থবছরের তুলনায় ৪ হাজার ২১২ কোটি টাকা বেশি। ২০২৩-২৪ অর্থবছরে প্রতিরক্ষা খাতে ৩৭ হাজার ৮০২ কোটি টাকা বরাদ্দ দেওয়ার প্রস্তাব করা হয়েছিল।

এবার প্রস্তাবিত প্রতিরক্ষা বাজেটে প্রতিরক্ষা সার্ভিসের পরিচালন ব্যয় বাবদ ৩৮ হাজার ৭৯৮ কোটি টাকা, উন্নয়ন ব্যয়ের জন্য ১ হাজার ২৮৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অন্যান্য সার্ভিসের জন্য পরিচালন ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮৮৬ কোটি টাকা। সশস্ত্র বাহিনী বিভাগের পরিচালন ব্যয় বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ৪৬ কোটি টাকা।

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রতিরক্ষা খাতের বরাদ্দ ধরা হয়েছে মোট বাজেটের ৫ দশমিক ৩ শতাংশ; যা ২০২৩-২৪ অর্থবছরের চেয়ে দশমিক ৭ শতাংশ বেশি।

অপরদিকে, ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়লেও অপরিবর্তিত রয়েছে স্বাস্থ্য গবেষণায় বরাদ্দ। গত দুই অর্থবছরের ধারাবাহিকতায় এবারও চিকিৎসা বিজ্ঞান গবেষণায় বরাদ্দ রাখা হয়েছে ১০০ কোটি টাকা।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে উত্থাপিত বাজেট প্রস্তাবনা তথ্য বিশ্লেষণ করে এ তথ্য জানা যায়।

নতুন বাজেট প্রস্তাবনায় স্বাস্থ্য সেবা এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণের অব্যাহত অগ্রগতি বজায় রাখার জন্য ৪১ হাজার ৪০৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে স্বাস্থ্য সেবা বিভাগে বরাদ্দ ৩০ হাজার ১২৫ কোটি টাকা। আর স্বাস্থ্য শিক্ষা বিভাগে বরাদ্দ ২৮২ কোটি টাকা। এর আওতায় স্বাস্থ্য গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ১০০ কোটি টাকা, যা গত ২০২৩-২৪ ও ২০২২-২৩ অর্থবছরের তুলনায় অপরিবর্তিত রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //