বছর শেষে রেমিট্যান্স ২১ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে

চলতি বছর রেমিট্যান্স ২১ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ আশা প্রকাশ করেন তিনি।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলন হয়। এতে প্রবাসী কল্যাণ সচিব সেলিম রেজা, অতিরিক্ত সচিব ড. আহমদ মুনিরুছ সালেহীন, বাংলাদেশ বৈদেশিক কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শামসুল হক, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী জুলহাসসহ মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, গত বছর সাড়ে ১৬ বিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছিল। আমরা বিশ্বাস করি, এবছর শেষ না হতেই রেমিট্যান্স ২১ বিলিয়ন ডলারের বেশি হবে।

তিনি বলেন, এই ইতিবাচক ধারা অব্যাহত রাখতে আমাদের দক্ষ শ্রমিক পাঠাতে হবে। সরকার বিষয়টিতে খুব গুরুত্ব দিচ্ছে।

মন্ত্রী বলেন, আমরা বার বার দক্ষ শ্রমিকের কথা বলছি। অদক্ষ শ্রমিকের চাহিদা দিন দিন কমে যাচ্ছে। দেশে এখনো ৪০ শতাংশ অদক্ষ শ্রমিক রয়েছে। আমরা চাই তাদের দিকে নজর দিতে। সরকার বিভিন্ন সময় বিভিন্ন ব্যবস্থাপনায় দক্ষ শ্রমিক তৈরির জন্য অনেক উদ্যোগ নিয়েছে। প্রতি উপজেলায় একটি করে প্রশিক্ষণ সেন্টার স্থাপন করা হবে। এ প্রক্রিয়া চলমান আছে।

ইমরান আহমদ বলেন, প্রতিটি উপজেলায় প্রশিক্ষণ সেন্টার করার একটি উদ্দেশ্য আছে। অনেক উপজেলা থেকে বিদেশে যাওয়ার মানুষের হার খুবই কম। আমরা চাই, বিদেশে যাওয়ার সুযোগ থাকলে সারা দেশে সবার জন্য থাকা উচিত। এজন্য সরকারের ইশতেহার অনুযায়ী দেশের প্রতিটি উপজেলা থেকে ১ হাজার দক্ষ কর্মীকে বিদেশ পাঠানো হবে। এটি বাস্তবায়নের জন্য সব উপজেলায় প্রশিক্ষণ সেন্টার স্থাপন করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //