সরকারি ক্রয় বিধিমালায় সংশোধন দাবি ঠিকাদারদের

সারাবিশ্বের মতো বাংলাদেশে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে ২০১৯-২০ অর্থবছরের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড ব্যাহত হচ্ছে।

এর ফলে সরকারি উন্নয়নমূলক কর্মকাণ্ড সুষ্ঠুভাবে সম্পাদন করতে ও করোনা কারণে সৃষ্ট ক্ষতি মোকাবিলায়, সরকারি কাজে অংশগ্রহণকারী ঠিকাদারদের সংগঠন, বাংলাদেশ গভর্নমেন্ট টেন্ডারার্স ফোরাম (বিজিটিএফ) সরকারি ক্রয় বিধিমালা-২০০৮ (পিপিআর-২০০৮)-এ কিছু সংশোধন দাবি করেছে।

সংগঠনটি জানায়, করোনাভাইরাসের কারণে অডিটর জেনারেলের কার্যালয় থেকে অর্থ ছাড় না পাওয়ায় অনেক ঠিকাদার অর্থ সংকটে ভূগছে। এর প্রেক্ষিতে বিজিটিএফ সম্পাদিত কাজের বিল অতিদ্রুত দেয়া রজন্য আহ্বান জানায় তারা।

তদুপরি চলমান কাজগুলো বন্ধ থাকার কারণে ঠিকাদারদের নির্মাণ ব্যয় বৃদ্ধি পাচ্ছে। এ সব ঠিকাদারদের মধ্যে অনেকে উচ্চহারে ব্যাংক সুদ গুনতে হচ্ছে।

ব্যাংকগুলো স্বল্পপরিসরে তাদের কার্যক্রম পরিচালনার কারণে অনেক ঠিকাদার সাম্প্রতিক আহ্বানকৃত দরপত্রে অংশগ্রহণ করতে পারছে না।

যার কারণে নির্মাণ খাতে নিয়োজিত প্রায় ২০ লাখ শ্রমিক বেকার হয়ে পড়েছে এবং মজুরি না পেয়ে তারা তাদের পরিবারের সাথে অত্যন্ত দুর্বিসহ জীবন কাটাচ্ছে। একইসাথে ঠিকাদারেরা আর্থিক সংকটে থাকার কারণে বিভিন্ন সামাজিক সমস্যাসহ অন্যান্য সমস্যার মুখোমুখি হচ্ছে।

এমনকি নির্মাণ ও ক্রয় কার্যক্রম বন্ধ থাকার কারণে সরকার ঘোষিত ৭২,০০০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ থেকে তারা কাঙ্খিত সুবিধা নিতে পারবে না।

উপরোক্ত বিষয়গুলো বিবেচনা করে, সমস্যাগুলো সমাধানের দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য বিজিটিএফ গত বৃহস্পতিবার সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) সাথে একটি ভার্চুায়াল সভায় এই আহ্বান জানান। 

সভায় সিপিটিইউয়ের মহাপরিচালক মোহাম্মদ শোহেলের রহমান চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সিপিটিইউ পরিচালক (প্রশিক্ষণ ও সমন্বয়) হায়দার চৌধুরী, ডিআইএমএপিপির প্রধান প্রকল্প ব্যবস্থাপনা পরামর্শক মোস্তাক গাউসুল হক, সিপিটিইউয়ের সিনিয়র কমিউনিকেশন্স কনসালটেন্ট শফিউল আলম, বিজিটিএফের আহ্বায়ক ও এলজিইডির নির্বাহী প্রকৌশলী  আবদুস সাত্তার এবং বিজিটিএফ সদস্য সচিব ও মোজাহার এন্টারপ্রাইজের ব্যবস্থাপনা পরিচালক কাজী মোজাহারুল হক সভায় বক্তব্য রাখেন।

বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন পোগ্রাম্স (বিসিসিপি) সভাটি আয়োজন করে। -বাসস


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //