২৩ পণ্য আমদানিতে সব ধরনের কর ছাড়

করোনাভাইরাস প্রতিরোধে ব্যবহৃত ২৩টি পণ্য আমদানিতে সব ধরনের কর ছাড় দিয়েছে সরকার। সোমবার (১৮ মে) অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়। আগামী ৩০ জুন পর্যন্ত এই সুবিধা কার্যকর থাকবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জনস্বার্থে জাতীয় রাজস্ব বোর্ডের সাথে আলোচনা করে করোনাভাইরাসের (কভিড-১৯) বৈশ্বিক মহামারি মোকাবিলায় এসব পণ্য আমদানির ক্ষেত্রে আরোপিত সমুদয় আমদানি শুল্ক, রেগুলেটরি ডিউটি, সম্পূরক শুল্ক, মূল্য সংযোজন কর (ভ্যাট), আগাম কর ও অগ্রিম আয়কর থেকে অব্যাহতি দেয়া হলো। তবে যারা এসব পণ্য আমদানি করবে তাদের জন্য বেশ কিছু শর্ত আরোপ করেছে সরকার। এসব পণ্যের মধ্যে কিছু পণ্য আমদানির ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে আবশ্যকভাবে ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি অথবা ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার ইনস্ট্রুমেন্ট ম্যানুফেকচারার অথবা ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার গার্মেন্টস ম্যানুফেকচারার হতে হবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, ওষুধ প্রশাসন অধিদফতর অনুমোদিত পণ্য আমদানির ক্ষেত্রে এই সুধিবা পাবে। ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার গার্মেন্টস ম্যানুফেকচারারের পণ্যগুলো আমদানির ক্ষেত্রে শুল্কায়নের সময় আমদানিকারককে সংশ্লিষ্ট কাস্টম হাউজে বিজিএমইএ'র প্রত্যায়নপত্র দাখিল করতে হবে। আমদানি করা পণ্য মানসম্মত কি না, তা ওষুধ প্রশাসন অধিদফতর নিশ্চিত ও নিয়মিত মনিটরিং করবে। মেয়াদ শেষে এই প্রজ্ঞাপনের আওতায় শুল্কমুক্ত সুবিধায় আমাদানি পণ্যগুলোর আমদানিকারক এবং অনুমোদিত পরিমাণের তথ্যসম্বলিত প্রতিবেদন ওষুধ প্রশাসন অধিদফতরের এনবিআরে দাখিল করতে হবে।

কর ও ভ্যাট ছাড় দেওয়া পণ্যগুলোর মধ্যে অন্যতম হলো- কভিড-১৯ টেস্ট কিটবেজড অন ইমিউনোলোজিক্যাল রিঅ্যাকশনস, কভিড-১৯ টেস্ট কিটবেজড অন পলিমেজার চেইন রিঅ্যাকশন (পিসিআর) নিউক্লিক এসিড টেস্ট, আইসো প্রোফাইল অ্যালকোহল, প্রোটেকটিভ গার্মেন্টস মেড ফর্ম প্লাস্টি শিটিং, প্লাস্টিক ফেস শিলড, মেডিলেল প্রোটেকটিভ গিয়ার, প্রোটেকটিভ গার্মেন্টস ফর সার্জিক্যাল বা মেডিক্যাল ইউজ, ফুল বডি ওভেন স্যুট ইমপ্রেগনেটেড উইথ প্লাস্টিক প্রভৃতি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //