নিত্যপণ্যের বাজারে আগুন

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও বন্যা পরিস্থিতির কারণে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি কোনোভাবেই থামছে না। নিত্যপণ্যের দাম প্রতিনিয়ত আগের অবস্থান ছাড়িয়ে যাচ্ছে। পঞ্চাশ টাকার কমে কোনো সবজি পাওয়া যাচ্ছে না। ফলে শাক-সবজি, কাঁচা মরিচের এমন চড়া দাম বেশ অস্বস্তিতে ফেলেছে নিম্ন আয়ের মানুষকে। এমনকি মধ্যবিত্তরাও অস্বস্তিতে ভুগছেন।

শুক্রবার (২৮ আগস্ট) রাজধানীর মোহাম্মদপুর টাউন হল বাজার, কাওরান বাজার ও হাতিরপুল কাঁচাবাজার ঘুরে এসব চিত্র দেখা গেছে।


সবজির দাম

এসব বাজারে এক কেজি পাকা টমেটো বিক্রি হচ্ছে ১২০-১৪০ টাকায়। এক কেজি গাজর কিনতেও ১০০ টাকা খরচ হচ্ছে। এমনকি উস্তা, বেগুন, বরবটির কেজিও ১০০ টাকার কাছাকাছি চলে এসেছে। আগের সপ্তাহের মতো উস্তার কেজি বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে বেগুন। গত সপ্তাহে ৭০-৯০ টাকা কেজি বিক্রি হওয়া বরবটির দাম কেজিতে ১০ টাকা বেড়ে ৮০-১০০ টাকা হয়েছে।

দাম বাড়ার এ তালিকায় রয়েছে চিচিঙ্গা, পটল, ঢেঁড়স। গত সপ্তাহে ৫০-৬০ টাকা কেজি বিক্রি হওয়া চিচিঙ্গার দাম বেড়ে ৬০-৭০ টাকা হয়েছে। ৫০-৬০ টাকা কেজি বিক্রি হওয়া পটল ও ঢেঁড়শের দাম বেড়ে ৬০-৭০ টাকা হয়েছে। এছাড়া কচুর লতি ৬০-৭০ টাকা, কাকরোল ৬০-৭০ টাকা, কচুর মুখি ৫০-৬০ টাকা, ধুন্দুল ৬০-৭০ টাকা, পেপের কেজি ৪০-৪৫ টাকা এবং কাচা কলার হালি ৩০-৪০ টাকায় বিক্রি হচ্ছে। এর সঙ্গে চড়া দামে বিক্রি হচ্ছে আলু। এক কেজি আলুর জন্য ৩৫-৩৭ টাকা খরচ করতে হচ্ছে। ভালো মানের ২৫০ গ্রাম কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা। 

এদিকে বিভিন্ন বাজারে, লাল শাক, সবুজ শাক, কলমি শাকের পাশাপাশি পাওয়া যাচ্ছে পুঁইশাক। পুঁইশাকের আঁটি বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকা। আর লাল শাক, সবুজ শাক ও কলমি শাকের আঁটি বিক্রি হচ্ছে ২০-৩০ টাকা।


মাংসের দাম

অবশ্য শাক-সবজির চড়া দামের বাজারে কিছুটা স্বস্তি দিচ্ছে ব্রয়লার মুরগি। বাজারভেদে বয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১১০-১২০ টাকা। প্রতি কেজি লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ১৫০ টাকা, সোনালি মুরগি ২৬০ থেকে ২৮০ টাকা। আগের দামে বিক্রি হচ্ছে দেশি মুরগি। বাজারে দেশি মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০০ টাকা। এসব বাজারে প্রতিকেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬০০ টাকা, খাসির মাংস ৭৮০ টাকা আর বকরির মাংস বিক্রি হচ্ছে ৭২০ টাকা।


মাছের দাম

কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত দাম কমে এসব বাজারে প্রতিকেজি কাঁচকি মাছ বিক্রি হচ্ছে ২৮০ টাকা, দেশি টেংরা ৩৫০ থেকে ৫০০ টাকা, শিং বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৪৫০ টাকা, দেশি শিং ৭০০ থেকে ৮০০ টাকা, পাবদা ২৮০ থেকে ৩৫০ টাকা, দেশি চিংড়ি ৩৫০ থেকে ৪০০ টাকা, কৈ মাছ ১৫০ থেকে ১৭০ টাকা, রুই ১৮০ থেকে ৩০০ টাকা, মৃগেল ১৭০ থেকে ২৮০ টাকা, পাঙাস ১১০ থেকে ১৬০ টাকা ও তেলাপিয়া ১১০ থেকে ১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //