রবির শেয়ার পাচ্ছেন ৪ লাখ ৬৫ হাজার ২৯০ জন

দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদনকারীদের মধ্যে লটারিতে ৪ লাখ ৬৫ হাজার ২৯০ জন বিজয়ী হয়েছেন।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) গুলশানের লেক শো’র হোটেলে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সহযোগিতায় ডিজিটাল প্ল্যাটফর্মে আইপিওর লটারি অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে রবির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম বলেন, রবির আইপিওতে ১২ লাখ ৮০ হাজার ৪২৫টি আবেদন জমা পড়ে। সাধারণ বিনিয়োগকারী, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী ও প্রবাসী বিনিয়োগকারী— এই তিনটি ক্যাটাগরিতে লটারি হয়।

তিনি জানান, সাধারণ বিনিয়োগকারীদের মধ্য থেকে ১০ লাখ ৮১ হাজার ১১টি আবেদনের পড়ে, এর মধ্যে ৩ লাখ ১০ হাজার ১৯৪ জন বিজয়ী হয়েছেন। ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের মধ্য থেকে ৯৪ হাজার ৫৭৩ জন আবেদন করে বিজয়ী হয়েছেন ৭৭ হাজার ৫৪৮ জন। এছাড়া ৯৭ হাজার ৬৯২টি প্রবাসী আবেদনের মধ্য থেকে বিজয়ী হয়েছেন ৭৭ হাজার ৫৪৮ জন প্রবাসী বিনিয়োগকারী। লটারিতে মোট ৪ লাখ ৬৫ হাজার ২৯০ জন বিজয়ী হয়েছেন।

লটারির ফলাফল রবি, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং আইপিওতে কোম্পানিটির ইস্যু ম্যানেজার মার্চেন্ট ব্যাংক আইডিএলসি ইনভেস্টমেন্টসের ওয়েবসাইটে পাওয়া যাবে।

এ সময়  রবির ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ বলেন, অংশীদার হতে সাধারণ বিনিয়োগকারীদের আগ্রহে আমরা বিশেষভাবে অনুপ্রাণিত। এজন্য রবির আইপিও প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সবাইকে আমি ধন্যবাদ জানাই। আপনাদের সহযোগিতা ছাড়া এ পথ পাড়ি দেওয়া আমাদের পক্ষে সম্ভব ছিল না। বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবির প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) যোগ্য বিনিয়োগকারীদের জন্য যত টাকা বরাদ্দ রাখা হয়েছে, তার ১০ গুণের বেশি আবেদন জমা পড়েছিল।

পুঁজিবাজার থেকে ৩৮৭ কোটি ৭৪ লাখ ২৪ হাজার টাকা তোলার জন্য ১৭ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত রবির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) জন্য আবেদন জমা নেয়া হয়।

রবি আইপিও থেকে মোট ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা তহবিল সংগ্রহ করতে চেয়েছিল। এজন্য ১০ টাকা অভিহিত মূল্যে ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি শেয়ার ছাড়ে।

এর মধ্যে রবি নিজস্ব কর্মীদের কাছে ১৩ কোটি ৬০ লাখ ৫০ হাজার ৯৩৪টি শেয়ার বিক্রি করে ১৩৬ কোটি ৫ লাখ ৯ হাজার ৩৪০ টাকা তুলেছে।

বাকি ৩৮৭ কোটি ৭৪ লাখ ২৪ হাজার টাকার মধ্যে ১৫৫ কোটি ৯৬ লাখ ৯ হাজার ৬০০ টাকা বরাদ্দ ছিল যোগ্য বিনিয়োগকারীদের জন্য। বাকিটা সাধারণ বিনিয়োগকারীদের জন্য।

আইপিওর ৫১৫ কোটি ৭৭ লাখ ২৩ হাজার ৫৭৪ টাকা দিয়ে নেটওয়ার্ক পরিধি বাড়ানোর পরিকল্পনা রয়েছে রবির। আর আট কোটি দুই লাখ ৯ হাজার ৭৬৬ টাকা আইপিও বাবদ খরচ হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //