ডিসেম্বরে মুদ্রাস্ফীতি ছিল ৫.২৯ শতাংশ

গত বছরের ডিসেম্বর মাসে মুদ্রাস্ফীতির সাধারণ সূচক হ্রাস পেয়েছে। ২০২০ সালের ডিসেম্বরে মুদ্রাস্ফীতি ০.২৩ শতাংশ পয়েন্ট হ্রাস পেয়ে ৫ দশমিক ২৯ শতাংশ পয়েন্টে দাঁড়িয়েছে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ২০২০ সালের ডিসেম্বর মাসে মুদ্রাস্ফীতির সাধারণ সূচক হ্রাস পেয়ে ৫ দশমিক ২৯ শতাংশ পয়েন্টে দাঁড়িয়েছে। সম্প্রতি রাজধানীর শের-এ-বাংলা নগর এলাকায় এনইসির সম্মেলন কক্ষে একনেকের বৈঠক শেষে মাসিক ভোক্তা মূল্য সূচক সম্পর্কে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা বলেন। 

২০২০ সালের নভেম্বরে মুদ্রাস্ফীতির সাধারণ সূচক হার ছিল ৫ দশমিক ৫২ শতাংশ পয়েন্ট। বিবিএসের তথ্য-উপাত্যে দেখা গেছে, ডিসেম্বর মাসে খাদ্য মুদ্রাস্ফীতি ৫ দশমিক ৩৪ শতাংশ হ্রাস পেয়েছে। এর আগের মাসে এই মুদ্রাস্ফীতি ছিল ৫ দশমিক ৭৩ শতাংশ।

এদিকে খাদ্য ছাড়া অন্যান্য দ্রব্যের মুদ্রাস্ফীতির হার গত মাসে সামান্য বেড়ে ৫ দশমিক ২১ শতাংশ হয়েছে। নভেম্বর মাসে মুদ্রাস্ফীতির এই হার ছিল ৫ দশমিক ১৯ শতাংশ। গত মাসে গ্রামীণ এলাকাগুলোতে মুদ্রাস্ফীতির সাধারণ সূচক ৫ দশমিক ২৮ শতাংশ হ্রাস পেয়েছে। নভেম্বরে এই মুদ্রাস্ফীতির সূচক ছিল ৫ দশমিক ৫৫ শতাংশ।

ডিসেম্বর মাসে শহর এলাকাগুলোতেও মুদ্রাস্ফীতির সাধারণ সূচক ৫ দশমিক ৩১ শতাংশ হ্রাস পেয়েছে। নভেম্বরে শহর এলাকাগুলোতে এই মুদ্রাস্ফীতি ছিল ৫ দশমিক ৪৭ শতাংশ। -বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //