ক্ষুদ্র-মাঝারি শিল্পে কমেছে সুদের হার

ছোট ও মাঝারি শিল্পের উন্নয়নে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তায় পরিচালিত পুনঃঅর্থায়ন তহবিল থেকে নেয়া ঋণে সুদের হার কমানোর পর, ঋণ নেয়ার পরিমাণও বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১৩ জানুয়ারি) এ ব্যাপারে সার্কুলার জারি করে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, এই তহবিলের পুনঃঅর্থায়ন সীমা বৃদ্ধি করে কুটির, মাইক্রো, ক্ষুদ্র উদ্যোক্তা প্রকল্প/প্রতিষ্ঠানে প্রদত্ত ঋণের বিপরীতে সর্বোচ্চ তিন কোটি টাকা এবং মাঝারি উদ্যোক্তা প্রকল্প/প্রতিষ্ঠানে প্রদত্ত ঋণের বিপরীতে সর্বোচ্চ পাঁচ কোটি টাকায় উন্নীত করা হলো। এছাড়া চলতি মূলধন ঋণের ক্ষেত্রে মোট প্রদত্ত ঋণের ৩০ শতাংশের পরিবর্তে সর্বোচ্চ ১০০ শতাংশ পর্যন্ত এক বছর মেয়াদে পুনঃঅর্থায়ন এবং দুটি সমান ষান্মাসিক কিস্তিতে আদায় করা যাবে।

এতদিন এসএমইডিপি-২ (ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়ন প্রকল্প-২) নামের এই পুনঃঅর্থায়ন তহবিল থেকে ছোট উদ্যোক্তারা ১ কোটি টাকা এবং মাঝারি উদ্যোক্তারা ৩ কোটি টাকা ঋণ নিতে পারতেন। এদিকে মহামারির ক্ষতি কাটিয়ে উঠতে এই তহবিলের ঋণে সুদের হারও কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন ছোট উদ্যোক্তারা ৬ শতাংশ সুদে এই তহবিল থেকে ঋণ পাচ্ছেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh