বাংলাদেশে সুস্থ মুদ্রাস্ফীতি প্রবণতা চলমান

পরিসংখ্যান ও তথ্য বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেছেন, সরকারের বিভিন্ন সক্রিয় পদক্ষেপ গ্রহণের কারণে বেশ কিছু দিন যাবৎ বাংলাদেশে একটি সুস্থ মুদ্রাস্ফীতি চলমান রয়েছে। 

তিনি বলেন, যদি অর্থনীতিতে মুদ্রাস্ফীতি না থাকে, তাহলে এটি একটি ভালো ও গতিশীল অর্থনীতি হবে না, যার জন্য সব সময় একটি নির্দিষ্ট স্তরে মুদ্রাস্ফীতির থাকা প্রয়োজন।

সম্প্রতি নগরীতে বিবিএস মিলনায়তনে বাংলাদেশ উন্নয়ন সাংবাদিক ফোরামের (ডিজেএফবি) সদস্যদের জন্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) আয়োজিত ‘স্টেকহোল্ডার (মিডিয়া) কনসালটেশন ওয়ার্কশপ’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে পরিসংখ্যান ও তথ্য বিভাগ বিভাগের সচিব এ কথা বলেন।

কনজ্যুমার প্রাইস ইনডেস্কের (সিপিআই) প্রসঙ্গ তুলে ইয়ামিন বলেন, যদি অর্থনীতিতে মুদ্রাস্ফীতি প্রত্যাশিত অবস্থায় না থাকে, তাহলে সে ধরনের কোনো বিনিয়োগও আসবে না। মুদ্রাস্ফীতির হার যদি পাঁচ শতাংশের নিচে নেমে যায় বা ৫ শতাংশেরও বেশি বেড়ে যায় তবে অর্থনীতির জন্য সেটাও ভালো নয়।

বিবিএসের মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, আমরা আশা করি দেশে ন্যাশনাল পপুলেশন রেজিস্টার (এনপিআর) বাস্তবায়ন করা হবে ও এর মাধ্যমে ভুল-ভ্রান্তি অনেক কমিয়ে আনা যাবে।

অনুষ্ঠানে বিবিএসের উপ-মহাপরিচালক ড. মো. শাহাদাত হোসেন জাতীয় জনসংখ্যা নিবন্ধন (এনপিআর) নিয়ে একটি উপস্থাপনা করেন। এছাড়া বিবিএসের উপ-মহাপরিচালক ঘোষ সুব্রত স্বাগত বক্তব্য রাখেন ও বিবিএসের পরিচালক আবদুল কাদের মিয়া ‘কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) : মূল্যস্ফীতির হার এবং মজুরি হার সূচক (ডাব্লিউআরআই) : বাংলাদেশে অনুশীলন’ এর মূলভাব উপস্থাপনা করেন। -বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //