উবারে যুক্ত হচ্ছে নারী চালক

নারীরা যাতে দক্ষতা অর্জন করার মাধ্যমে উবারের প্ল্যাটফর্মে চালক হিসেবে জীবিকা নির্বাহ করতে পারেন তা নিশ্চিত করতে আন্তর্জাতিক নারী দিবসে ঢাকা ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান ‘বেটার ফিউচার ফর উইমেন’ (বিএফডব্লিউ)-এর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে উবার।

শনিবার (৬ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। উবার বাংলাদেশের কান্ট্রি হেড মো. আলী আরমানুর রহমান এবং বিএফডব্লিউ-এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সুমাইয়া শিমু এই চুক্তি স্বাক্ষর করেন।

প্রতিষ্ঠান দুটির পক্ষ থেকে জানানো হয়, এই অংশীদারীত্বের লক্ষ্য হলো দক্ষতা বৃদ্ধি এবং টেকসই জীবিকা অর্জনের সুযোগ প্রদানের মাধ্যমে সমাজের প্রান্তিক শ্রেণির নারীদের জন্য ক্ষুদ্র উদ্যোক্তা হওয়ার সুযোগ তৈরি করা। এছাড়াও মার্চের শেষে একটি অনবোর্ডিং মেলার আয়োজন করবে উবার; যেখানে আগ্রহী নারীরা উবার প্ল্যাটফর্মে চালক হিসেবে সাইন আপ করতে পারবেন। উবারের সঙ্গে যোগদান করার পর নারী চালকদের বিভিন্ন ধরনের সহযোগিতা প্রদানের জন্য একটি স্বতন্ত্র হটলাইন নম্বর চালু করা হবে।

মো. আলী আরমানুর রহমান বলেন, ‘বাংলাদেশের উন্নয়নের জন্য অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি নীতি ও পরিকল্পনা গ্রহণ এবং সর্বস্তরের নারীদের আর্থিকভাবে স্বাধীন হওয়ার সুযোগ তৈরি করে দিতে উবার দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। উবার অ্যাপ ব্যবহার করে জীবিকা নির্বাহের জন্য প্রান্তিক অঞ্চলের নারীদের যে ধরনের দক্ষতার প্রয়োজন সেগুলো বৃদ্ধি করতে বেটার ফিউচার ফর উইমেন-এর সঙ্গে যুক্ত হতে পেরে আমরা গর্বিত। আমাদের লক্ষ্য উপার্জন, নিরাপত্তা ও সহায়ক পরিষেবার অভিজ্ঞতা প্রদানের মাধ্যমে আমরা আরো নারী চালকদের এই প্ল্যাটফর্মে যুক্ত করতে পারবো। যেনো তারা দেশের পরিবহন খাতে নিজেদের স্থান তৈরি করে নিতে পারেন।’

সুমাইয়া শিমু বলেন, ‘রাইডশেয়ারিং এখন ঢাকা ও বিভিন্ন শহরের জীবনযাত্রার একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। উবার তাদের রাইডশেয়ারিং প্ল্যাটফর্মে নারীদের যুক্ত করার মাধ্যমে বাংলাদেশি নারীদের জন্য আর্থিক সম্ভাবনা তৈরি করে দেয়ার যে উদ্যোগ নিয়েছে তাতে যুক্ত হতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //