শুল্ক-কর ২ লাখ টাকার বেশি হলে ই-পেমেন্ট

শুল্ক-কর ২ লাখ টাকার বেশি হলে জুলাই মাস থেকে ই-পেমেন্ট বাধ্যতামূলক করেছে এনবিআর

শুল্ক-কর ২ লাখ টাকার বেশি হলে জুলাই মাস থেকে ই-পেমেন্ট বাধ্যতামূলক করেছে এনবিআর

আগামী জুলাই থেকে দেশের আমদানি-রফতানি পণ্যের কোনো চালানের শুল্ককর দুই লাখ টাকার বেশি হলে তা ইলেকট্রনিক পেমেন্ট বা ই-পেমেন্ট ব্যবস্থায় পরিশোধ বাধ্যতামূলক করা হয়েছে।

আর আগামী জানুয়ারি থেকে আমদানি-রফতানির যেকোনো শুল্ককর ই-পেমেন্ট ব্যবস্থায় পরিশোধ বাধ্যতামূলক করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

গতকাল সোমবার (২৪ মে) এনবিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে।

এনবিআরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন বলেন, ই-পেমেন্টে ব্যবস্থায় আমদানি-রফতানির শুল্ক-কর পরিশোধ করতে হবে, এটি আগের সিদ্ধান্ত। তবে সম্প্রতি আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, শুল্ক-কর দুই লাখ টাকার বেশি হলে আগামী জুলাই থেকে ই-পেমেন্ট পদ্ধতি বাধ্যতামূলক এবং জানুয়ারি থেকে সব ধরনের শুল্ক-কর পরিশোধের জন্য ডিজিটাল পেমেন্ট ব্যবহার করতে হবে।

গত এপ্রিল থেকে কমলাপুর আইসিডিতে পরীক্ষামূলকভাবে ই-পেমেন্ট চালু করেছে রাজস্ব প্রশাসন। বর্তমানে প্রচলিত পদ্ধতিতে শুল্ক কর্মকর্তারা আমদানি-রফতানি পণ্যের চালানের শুল্ক নির্ধারণ করেন। এরপর তা ব্যাংকে গিয়ে চালানের মাধ্যমে টাকা জমা দেন আমদানিকারক। সেই টাকা সরকারি কোষাগারে ঠিকমতো জমা পড়েছে কিনা, তা নিশ্চিত হওয়ার পরই শুল্ক কর্মকর্তারা পণ্য খালাসের অনুমতি দেন।

ই-পেমেন্ট পদ্ধতিতে আমদানি বা রফতানিকারকের পণ্যের চালানের শুল্কায়ন স্বয়ংক্রিয় পদ্ধতিতে করবেন শুল্ক কর্মকর্তারা। এরপর ই-পেমেন্টের মাধ্যমে কর-শুল্ক পরিশোধ করলেই সংশ্লিষ্টরা তাৎক্ষণিকভাবে পণ্য খালাসের অনুমতি পেয়ে যাবেন। -বাসস

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh