ব্যবসা পরিচালনায় স্বয়ংক্রিয় রোবটিক্স প্রক্রিয়া শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

স্বয়ংক্রিয় রোবটিক্স প্রক্রিয়া শীর্ষক কর্মশালা

স্বয়ংক্রিয় রোবটিক্স প্রক্রিয়া শীর্ষক কর্মশালা

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের বিসিএস স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম ভলিউম ১৮ এর বাস্তবায়নে প্রযুক্তি ব্যবসায় স্বয়ংক্রিয় রোবটিক্স প্রক্রিয়া সম্পর্কে সম্যক ধারণা দিতে ‘ইন্ট্রোডাকশন টু রোবোটিক্স প্রসেস অটোমেশন ইন বিজনেস’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।

রবিবার (৩০ মে) সন্ধ্যায় অনলাইনে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর। 

তিনি বলেন, ব্যবসায় স্বয়ংক্রিয়ভাবে রোবটিক্স প্রক্রিয়া ব্যবহার এই সময় বেশ জনপ্রিয়। আমাদের সদস্য প্রতিষ্ঠানের মধ্যে অনেক সদস্য নিজেদের ব্যবসায় এই পদ্ধতি চালু করেছেন। প্রযুক্তির হালনাগাদ এই সুবিধা ব্যবসা সম্প্রসারণে ভূমিকা রাখার পাশাপাশি মানব সম্পদ এবং সময়ের অপচয় রোধ করে। বিসিএস সদস্যদের হালনাগাদ প্রযুক্তি ব্যবহারের প্রতি বিসিএস বরাবর উৎসাহ প্রদান করে। আমাদের অভিজ্ঞ প্রশিক্ষকরা প্রতিটি বিষয়ে সদস্যদের সমৃদ্ধ করতে সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই কর্মশালাগুলো আমাদের সদস্যদের জন্য উপকারী হবে বলেই আমার বিশ্বাস। 

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব রিনা পারভিন। তিনি বলেন, বিল গেটসের ভাষায়, প্রযুক্তি দিয়ে আমরা নিজেদের পরিবর্তন করছি ব্যাপারটা এমন নয় বরঞ্চ প্রযুক্তি আমাদের বদলে দিচ্ছে।’ নতুন কিছুকে স্বাগত জানানোর মন মানসিকতা আমাদের থাকা উচিৎ। স্বয়ংক্রিয় মানেই মানুষের চাকরি হারানোর ভয় নয়। এতে নতুন কর্মসংস্থানেরও সৃষ্টি হয়। যুব সমাজকে যোগ্যতা অর্জন করতে হবে যাতে রোবটিক্স প্রসেস অটোমেশন বা আরপিএ এর যুগেও মানুষ চাকরি না হারায়। চতুর্থ শিল্প বিপ্লবে তথ্য প্রযুক্তিতে আমাদের সকলের প্রচেষ্টায় পৃথিবীর নেতৃত্বে থাকবে বাংলাদেশ এটাই আমাদের প্রত্যাশা। 

দ্য কম্পিউটারস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক খন্দকার আতিক-ই-রব্বানি বলেন, ব্যবসার ক্ষেত্রে রোবটিক্স প্রসেস অটোমেশন জনপ্রিয়তা পাচ্ছে। ব্লকচেইনসহ নিত্যনতুন বিষয়গুলোতে ব্যবসায়ীদের স্বচ্ছ ধারণা থাকা উচিৎ। এতে যুগের সাথে তাল মিলিয়ে ব্যবসার সাথে সেবাও প্রদান করা যায়। 

মাইক্রোসফট বাংলাদেশের প্রাক্তন পরিচালক মোহাম্মদ আসিফ বলেন, মেশিন লার্নিং বা বট ব্যবহার করে ব্যবসায়িক যোগাযোগে ভালো ভূমিকা রাখা যায়। তবে আরপিএ যথেষ্ট ব্যয়বহুল। আমাদের দেশের তরুণরা এই প্রযুক্তি নিয়ে কাজ করলে আশা করা যায় ভবিষ্যতে আমরা সুলভ মূল্যে প্রযুক্তির নিত্যনতুন আবিষ্কারের সাথে অভ্যস্ত হতে পারবো। 

অতিথি বক্তার বক্তব্যে মাশনুর লিমিটেডের চেয়ারম্যান কামরুল ইসলাম বলেন, রোবট শব্দটা শুনলেই মাথায় যন্ত্রমানবের একটি দৃশ্যপট তৈরি হয়। কিন্তু শুধু যন্ত্র দিয়ে হাত-পা সদৃশ রোবট ই রোবট নয় বরং সফটওয়্যারেই এই রোবট অদৃশ্যভাবেই বেশ কাজে পটু। পৃথিবী একসময় কৃষি কাজের উপর নির্ভরশীল ছিলো। পৃথিবীর মোট উপার্জনের সিংহভাগ আসতো কৃষিকাজ থেকে। এখন বেশিরভাগ উপার্জনই সেবা সম্পর্কিত। তাই পরিবর্তনশীল প্রযুক্তির সঙ্গে নিজেকে মানিয়ে নেয়াটাই বুদ্ধিমানের কাজ। 

বিসিএস যুগ্ম-মহাসচিব মো. মুজাহিদ আল বেরুনী সুজন এর সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) এর সমন্বয়ক এবং বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আব্দুর রহিম খানের উপস্থিতিতে প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করেন স্মার্ট টেকনোলজিস বিডি লিমিটেডের সফটওয়্যার বিজনেসের প্রধান মো. মিরসাদ হোসাইন। অনলাইনে প্রায় তিন শতাধিক বিসিএস সদস্য এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কর্মসূচিটি বিসিএস এর ফেসবুক পেজে প্রচারিত হয়। এসময় প্রায় ১ হাজার দর্শনার্থী প্রশিক্ষণ কর্মসূচিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে উপভোগ করেন।

ব্যবসা পরিচালনায় স্বয়ংক্রিয় রোবটিক্স প্রক্রিয়া বা আরপিএ ব্যবহারের কৌশল উল্লেখ করে মিরসাদ হোসাইন বলেন, ব্যবসাতে উৎপাদন থেকে গ্রাহক পর্যন্ত পৌঁছাতে বেশ কয়েকটি ধাপ অতিক্রম করতে হয়। ইতোমধ্যে অনেক প্রতিষ্ঠান পুরো ব্যবসায়িক প্রক্রিয়ায় স্বয়ংক্রিয় রোবটিক্স সিস্টেম চালু করেছে। এমনকি ডেলিভারিতেও দেশে এখন অটোমেশন প্রক্রিয়া শুরু হয়েছে। শুধু ব্যবসায়িক খাতেই নয়, অটোমেশন প্রক্রিয়াতে ব্যাংকিং ব্যবস্থাও অনেক সহজ করা সম্ভব। আরপিএ ব্যবহার করে ঋণ পরিশোধ করার সময়ে মেইল দেয়া থেকে শুরু করে পুরো সিস্টেমকে রোবটিক্স প্রসেসিং এ নিয়ে আসা সম্ভব। এভাবে গ্রাহকদের সাথে যোগাযোগের ক্ষেত্রেও বটিং সিস্টেম ভূমিকা রাখতে পারে। ব্যবসার পাশাপাশি শিক্ষা, চিকিৎসা, ভ্রমণ থেকে শুরু করে সব বিষয়ে রোবটিক্স প্রসেস সিস্টেমকে সহজ করে। 

প্রশিক্ষণ কর্মশালায় তিনি প্রযুক্তি খাতের ব্যবসায়ীদের স্বয়ংক্রিয় রোবটিক্স প্রক্রিয়া বা আরপিএ ব্যবহার করে ব্যবসাকে কিভাবে সহজ করা যায় সে বিষয়ে দর্শনার্থীদের একটি স্বচ্ছ ধারণা প্রদান করেন।

প্রসঙ্গত, আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির যৌথ উদ্যোগে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ কর্মশালাটি টেকজুমডটটিভি এর সৌজন্য বিসিএসের ফেসবুক পেইজে সম্প্রচারিত হয়েছে।-বিজ্ঞপ্তি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh