ভারতের বৃহত্তম রফতানি বাজারের শীর্ষ পাঁচে বাংলাদেশ

চলতি বছরের প্রথম তিন মাসে ভারতের শীর্ষ রফতানি বাজারের তালিকায় চতুর্থ অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। আর ২০২০-২১ অর্থবছরে ভারতীয়দের রফতানি গন্তব্য হিসেবে গোটা বিশ্বের মধ্যে বাংলাদেশের অবস্থান পঞ্চম। ২০১৯-২০ অর্থবছরে ভারতের রফতানি বাজারের তালিকায় ছিলো নবম স্থানে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের খবর অনুসারে, এ বছরের জানুয়ারি থেকে মার্চ মাসের হিসাবে হংকংকে হটিয়ে ভারতের চতুর্থ বৃহত্তম রফতানি বাজার হয়ে উঠেছে বাংলাদেশ। এই তিন মাসে বাংলাদেশের চেয়ে কেবল যুক্তরাষ্ট্র, চীন ও সংযুক্ত আরব আমিরাতে বেশি পণ্য রফতানি করেছে ভারত।

ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্য অনুসারে, বার্ষিক হিসাবে চলতি বছরের জানুয়ারি থেকে মার্চে বাংলাদেশে ভারতের পণ্য রফতানি ৪৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১৬ কোটি ডলার।

এই তিন মাসে ভারত যুক্তরাষ্ট্রে পণ্য রফতানি করেছে ১ হাজার ৫৪১ কোটি ডলারের, চীনে ৫৯২ কোটি ডলারের এবং আমিরাতে ৫৩৪ কোটি ডলারের।

গত বছরের তুলনায় চলতি বছরে জানুয়ারিতে বাংলাদেশে ভারতীয় পণ্য রফতানি ৩৫ দশমিক ১৪ শতাংশ বেড়ে ৯৫ কোটি ডলার, ফেব্রুয়ারিতে ১৭ শতাংশ বেড়ে ৯৪ কোটি ডলার এবং মার্চ মাসে একলাফে ৯৩ দশমিক ৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২৬ কোটি ডলারে।

অন্যদিকে, ২০২০-২১ অর্থবছরে ভারত বাংলাদেশকে পেয়েছে তাদের পঞ্চম বৃহত্তম রফতানি বাজার হিসেবে। এর আগের অর্থবছরে এই তালিকায় নবম ছিলো বাংলাদেশ, অর্থাৎ এক বছরে তাদের উন্নতি হয়েছে চার ধাপ। এসময়ে বাংলাদেশে ভারতে পণ্য রফতানি ১০ দশমিক ৮৩ শতাংশ বেড়ে ৯০৯ কোটি ডলারে পৌঁছেছে।

২০২০-২১ অর্থবছরে তালিকার শীর্ষ চারে থাকা দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রে ভারতীয়রা পণ্য রফতানি করেছে সর্বোচ্চ ৫ হাজার ১৬৩ কোটি ডলারের, চীনে ২ হাজার ১২০ কোটি ডলারের, আমিরাতে ১ হাজার ৬৬৮ কোটি ডলারের এবং হংকংয়ে ১ হাজার ১৫ কোটি ডলারের।

ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের মহাপারিচালক ও প্রধান নির্বাহী অজয় সাহাই বলছেন, করোনাভাইরাস মহামারি সংক্রান্ত বিধিনিষেধের ফলে যুক্তরাষ্ট্র ও ইউরোপের চেয়ে বাংলাদেশে পণ্য সরবরাহে তুলনামূলক কম বিঘ্ন ঘটেছে বলেই এ উন্নতি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //