রেস্তোরাঁর ভ্যাট কমলো

জাতীয় রাজস্ব বোর্ড।

জাতীয় রাজস্ব বোর্ড।

মহামারি করোনায় ক্ষতিগ্রস্ত রেস্তোরাঁ ও খাবারের ব্যবসায়ীদের মূল্য সংযোজন কর (ভ্যাট) কমানো হয়েছে। শীতাতপ নিয়ন্ত্রিত রেস্তোরাঁয় ৫ শতাংশ আর সাধারণ রেস্তোরাঁ বা ফাস্ট ফুডের দোকানে কমেছে আড়াই শতাংশ মূসক (ভ্যাট)।

গত বৃহস্পতিবার ২০২১-২২ অর্থবছরের বাজেটে রেস্তোরাঁ খাতে মূসক (ভ্যাট) হার বিষয়ে আনীত পরিবর্তনসমূহ একটি অফিস আদেশের মাধ্যমে অবহতি করা হয়েছে।

শুক্রবার (২ জুলাই) রাজস্ব বোর্ডের গণমাধ্যম শাখা এ তথ্য জানিয়েছে।

আদেশে বলা হয়, ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে অর্থ আইন, ২০২১ এর মাধ্যমে মূল্য সংযোজন কর আইন, ২০২১ এর তৃতীয় তফসিলে নিম্নবর্ণিত মূসক আরোপযোগ্য সেবাসমূহের বিপরীতে প্রযোজ্য মূল্য সংযোজন করের হারে পরিবর্তন আনয়ন করা হয়েছে।

এতে উল্লেখ করা হয়, ২০২০-২১ অর্থবছরে বলবৎ মূসক হার নন-এসি রেস্তোরাঁয় ৭.৫ শতাংশের পরিবর্তে ২০২১-২২ অর্থবছরে পরিবর্তিত মূসক (ভ্যাট) হার ৫ শতাংশ এবং এসি রেস্তোরাঁয় ১৫ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ ভ্যাট হার কার্যকর হবে।

এর আগে করোনার ক্ষতি বিবেচনায় দেশের সব হোটেল-রেস্টুরেন্টে ১৫ শতাংশ থেকে কমিয়ে শ্রেণিভিত্তিক ভ্যাট আরোপের দাবি জানায় বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি।

১২ জুন এক সংবাদ সম্মেলনে চার ও পাঁচ তারকা হোটেল-রেস্টুরেন্টের ভ্যাটের হার ১৫ শতাংশ রেখে বিদেশি খাবার বিক্রেতাদের সর্বোচ্চ সাড়ে ৭ শতাংশ এবং নিম্ন ও মাঝারি মানের রেস্টুরেন্ট এবং স্ট্রিট ফুডের জন্য ভ্যাটের হার সর্বোচ্চ ৩ থেকে ৫ শতাংশের মধ্যে রাখার দাবি জানান ব্যবসায়ীরা।

বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ৪ লাখ ৩৬ হাজার ২৭৪টি রেস্তোরাঁ রয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //