নগদ অ্যাকাউন্টের পিন ভুলে গেলে যা করবেন

ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং সেবা নগদের পিন ভুলে গেলে এতোদিন কাস্টমার কেয়ারে যোগাযোগ করে ঠিক করা লাগত। কিন্তু সেই সমস্যার সমধান নিয়ে এসেছে নগদ। এখন থেকে নিজে নিজেই ঠিক করা যাবে ভুলে যাওয়া পিন নম্বর। সে জন্য নিশ্চিত করতে হবে ব্যক্তিগত ও ‘নগদ’ অ্যাকাউন্ট ব্যবহারের কিছু গোপন তথ্য।

বৃহস্পতিবার ( ৮ জুলাই) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে নগদ।

‘নগদ’-এর পিন রিসেট করার ক্ষেত্রে গ্রাহককে কিছু নির্দিষ্ট ধাপ অনুসরণ করতে হবে। প্রথমে গ্রাহককে তার মোবাইল থেকে *১৬৭# ডায়াল করতে হবে। সেখানে ৮ নম্বরে গ্রাহক পিন রিসেট করার অপশন পাবেন। ৮ চেপে পরের ধাপে গেলে ১ ও ২ নম্বর অবস্থানে পাবেন পিন ভুলে যাওয়া ও পিন পরিবর্তনের দুইটি অপশন।

পিন ভুলে যাওয়াদের ক্ষেত্রে ১ চেপে পরবর্তী ধাপে গিয়ে জাতীয় পরিচয়পত্র নম্বর দিতে হবে। এ পর্যায়ে ‘নগদ’ থেকে কনফারমেশনের জন্য একটি মেসেজ পাবেন গ্রাহক, তারপর গ্রাহককে চার সংখ্যায় তার নিজের জন্ম সাল প্রবেশ করাতে হবে। এরপর গ্রাহকের কাছে জানতে চাওয়া হবে যে, তিনি শেষ ৯০ দিন বা তিন মাসে কোনো লেনদেন করেছেন কি না? গ্রাহক যদি কোনো লেনদেন করে থাকেন, তাহলে কোন ধরনের লেনদেন করেছেন, গ্রাহককে সেটিও অপনশনগুলো থেকে নিশ্চিত করতে হবে।

পরের ধাপে গ্রাহককে তার সর্বশেষ লেনদেনকৃত টাকার পরিমাণ উল্লেখ করতে হবে। লেনদেনের টাকার পরিমাণ সঠিকভাবে উল্লেখ করার সঙ্গে সঙ্গে একজন গ্রাহকের ‘নগদ’ অ্যাকাউন্টের পিন রিসেট হয়ে যাবে।

‘নগদ’ গ্রাহক চাইলে নিজে নিজেই তার ওয়ালেটের পিন পরিবর্তন করত পারবেন। সেক্ষেত্রে একজন গ্রাহককে ইউএসএসডি-এর মাধ্যমে ‘নগদ’ ওয়ালেটে প্রবেশ করে পিন পরিবর্তনের অপশন বেছে নিতে হবে এবং চলতি পিন প্রদান করতে হবে, এরপর তাকে নতুন পিন নির্ধারণ করতে হবে এবং নির্ধারণ করা নতুন পিন নিশ্চিত করার সাথে সাথেই গ্রাহকের ‘নগদ’ ওয়ালেটের পিন পরিবর্তন হয়ে যাবে।

‘দেশি নগদ-এ বেশি লাভ’ এই ক্যাম্পেইনের অংশ হিসেবে ‘নগদ’ তার সেবা গ্রাহকের জন্য আরও সহজ করেছে। কোনো ধরনের ভোগান্তি যেন কাউকে পোহাতে না হয়, সে জন্য সহজ ও নিরাপদ প্রযুক্তির মাধ্যমে গ্রাহকদের জন্য নতুন নতুন উদ্ভাবন আনছে ‘নগদ’। পিন সেট করার ক্ষেত্রে গ্রাহককে খেয়াল রাখতে হবে পিনের অঙ্কগুলো যেন ক্রম অনুসারে (উদাহরণ: ১২৩৪) না হয়। পরপর একই সংখ্যা হলে পিন সেট হবে না।

‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, গত কিছুদিন ধরে আমরা পিন রিসেটের বিষয়টি নিয়ে সমন্বিতভাবে কাজ করছিলাম। অবশেষে সেবাটি মানুষের জন্য দেয়া সম্ভব হলো। এখন ‘নগদ’-এর গ্রাহকেরা তাদের পিন ভুলে গেলেও নিজেই নিজের অ্যাকাউন্টের পিন সেট করতে পারবেন বা পরিবর্তন করতে পারবেন।

নতুন সংযোজিত এই সুবিধায় একজন গ্রাহক একটানা সর্বোচ্চ পাঁচবার পিন রিসেটের চেষ্টা করতে পারবেন। পরপর পাঁচবার ভুল হলে গ্রাহকের পিন রিসেট অপশন চার ঘণ্টার জন্য ব্লক হয়ে যাবে। এই চার ঘণ্টা পর আবারও গ্রাহক তার অ্যাকাউন্টের পিন রিসেট অথবা পরিবর্তন করতে পারবেন।

ব্লকের চার ঘণ্টার মধ্যে পিন রিসেট করতে হলে ‘নগদ’-এর কল সেন্টার ১৬১৬৭ নম্বর অথবা ০৯৬ ০৯৬ ১৬১৬৭ নম্বরে ফোন করে সহায়তা নিতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //