৯০ হাজার টন সার কিনবে সরকার

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনটি আলাদা লটে ৩৬৫ কোটি টাকা ব্যয়ে ৯০ হাজার টন সার আমদানি করবে সরকার। সার আমদানির তিন প্রস্তাবসহ ৯টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (১১ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির সভায় প্রস্তাবগুলো অনুমোদন দেয়া হয়।

সভায় মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন। 

অর্থমন্ত্রী বলেন, ৯০ হাজার টন ইউরিয়া সারের দাম পড়বে ৩৬৫ কোটি টাকা। রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার থেকে প্রথম লটে ৩০ হাজার টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার আমদানির অনুমোদন দিয়েছে কমিটি। কাতারের সঙ্গে চুক্তি অনুযায়ী প্রতি টন সারের দাম নির্ধারণ করা হয়েছে ৪৯২ মার্কিন ডলার। সেই হিসেবে ৩০ হাজার টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া সারের মোট দাম পড়বে ১২৫ কোটি ৩৮ লাখ ৬২ হাজার টাকা।

কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে দ্বিতীয় লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। চুক্তি অুনযায়ী প্রতি টন ৪৫৭ মার্কিন ডলার হিসাবে মোট দাম পড়বে ১১৬ কোটি ৪৬ লাখ ৬৪ হাজার ৫০০ টাকা।  

রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব লিমিটেড থেকে তৃতীয় লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি টন ইউরিয়া সারের দাম পড়বে ৪৮৪ দশমিক ৩৩৩ মার্কিন ডলার। মোট ব্যয় হবে ১২৩ কোটি ৪৩ লাখ ২২ হাজার ৬৫০ টাকা।

অর্থনৈতিক বিষয়সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য দুটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১০টি প্রস্তাব উত্থাপন করা হয়। এর মধ্যে ৯টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। একটি প্রস্তাব ফেরত দেয়া হয়েছে।

ক্রয় কমিটির প্রস্তাবগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের তিনটি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের দুটি, স্বাস্থ্য সেবা বিভাগের একটি, সেতু বিভাগের একটি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি এবং বিদ্যুৎ বিভাগের একটি প্রস্তাব ছিল।

অনুমোদিত ৯টি প্রস্তাবের মধ্যে আটটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৭৪৪ কোটি ৯০ লাখ ৯৮ হাজার ১০৩ টাকা। চীনা প্রতিষ্ঠান সিনোফার্ম থেকে ৬০ মিলিয়ন ডোজ সিনোফার্মের টিকা কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। সরাসরি ক্রয় পদ্ধতিতে এ টিকা কেনা হবে। 

অর্থমন্ত্রী বলেন, বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (২০১৮ সনের সর্বশেষ সংশোধনীসহ)-এর আওতায় এলএনজি সংক্রান্ত কার্যক্রমে সহায়তার জন্য লিগ্যাল কনসালট্যান্ট  নিয়োগের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এলএনজি আমদানি কার্যক্রমে আইনি সহায়তার জন্য জি,টমাস (টিওএম) ওয়েস্ট, জেআর এর চুক্তির মেয়াদ গত ২০১৮ সালে উত্তীর্ণ হওয়ায় তিনি ভবিষ্যতে আইনি সেবা দেয়ার লক্ষ্যে আনসলিসিটেড প্রস্তাব দাখিল করেন। প্রস্তাবের সব প্রক্রিয়া শেষে প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটির সুপারিশের প্রেক্ষিতে বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (২০১৮ সনের সর্বশেষ সংশোধনীসহ)-এর আওতায় তাকে পাঁচ বছরের জন্য পাঁচ কোটি ৫৯ লাখ  ৪৭ হাজার ৯০০ টাকায় নিয়োগের প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু সেতুর পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য নিয়োজিত অপারেটরের মেয়াদ আগামী ৩০ সেপ্টেম্বর শেষ হবে। পরবর্তী পাঁচ বছর সেতুর পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য অপারেটর নিয়োগের লক্ষ্যে ‘সিঙ্গেল স্টেজ সিঙ্গেল এনভেলপ’ পদ্ধতিতে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হলে পাঁচটি দরপত্র জমা পড়ে। এর মধ্যে দুটি রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশনস কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেডকে (সিসিসিসি) ১৭২ কোটি ৬১ লাখ ১৪ হাজার ৮০৮ টাকায় পাঁচ বছরের জন্য বঙ্গবন্ধু সেতুর পরিচালনা ও রক্ষণাবেক্ষণ কাজের অপারেটর হিসেবে নিয়োগের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

মোস্তফা কামাল বলেন, দেশের সব শিক্ষার্থীর কাছে তাদের কাঙ্ক্ষিত পাঠ্যপুস্তক যথা সময়ে বিনামূল্যে বিতরণের জন্য ২০২২ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের (প্রথম ও দ্বিতীয় শ্রেণি) বাংলা ও ইংরেজি ভার্সনের ৯৮টি লটে দুই কোটি ৬৫ লাখ ১৭ হাজার ৮০৬টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের জন্য আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহ্বান করা হলে ২৪৭টি দরপত্র জমা পড়ে। এর মধ্যে ১৮৪টি দরপত্র রেসপনসিভ হয়। টিইসি কর্তৃক ৯৮টি লটের বিপরীতে ২৬টি লটে সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান (১) কচুয়া প্রেস অ্যান্ড পাবলিকেশন্স (সাতটি লট), (২) মা সিস্টেম কম্পিউটার্স প্রিন্টার্স অ্যান্ড প্যাকেজিং (নয়টি লট), (৩) কৃষ্ণা ট্রেডার্স (২টি লট) এবং (৪) বারতোপা প্রিন্টার্স লিমিটেড (আটটি লট) এর কাছ থেকে ১৮ কোটি ৩৩ লাখ ৩৪ হাজার ৩০০ টাকায় ৭৬ লাখ ৪২ হাজার ৭১টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রতিটি পাঠ্যপুস্তকের গড় দাম ২৯ দশমিক ৯৯ টাকা।

তিনি বলেন, হাতিয়া দ্বীপ, নিঝুম দ্বীপ ও কুতুবদিয়া দ্বীপ শতভাগ নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুতায়ন প্রকল্পের প্যাকেজ নং জিডি-২ এর আওতায় টার্নকি ভিত্তিতে নির্মাণকাজ সম্পাদনের লক্ষ্যে এক ধাপ দুই খাম পদ্ধতিতে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হলে দুইটি দরপত্র জমা পড়ে যা রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান কনসোর্টিয়াম ১. জেএটিআই, মালয়েশিয়া, ২. পিএসডিসি, বাংলাদেশ ৩. ইয়নজিন, মিয়ানমার-এর কাছ থেকে ১৪৮ কোটি ৪ লাখ ৬৪ হাজার ৩৬৫ টাকায় প্রকল্পের প্যাকেজ নম্বর জিডি-২ এর আওতায় টার্নকি ভিত্তিতে নির্মাণ কাজের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

সভায় জননিরাপত্তা বিভাগের অধীন ‘পাঁচটি র‌্যাব কমপ্লেক্স ও একটি র‌্যাব ফোর্সেস ট্রেনিং স্কুল কমপ্লেক্স, গাজীপুর নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউডি-৩৭/১ এর পূর্ত কাজ সম্পাদনের জন্য উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে দুটি দরপত্র জমা পড়ে, যার সবগুলো রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মার্ক বিল্ডার্স লিমিটেডকে নিয়োগ প্রস্তাব করা হয়। কমিটি এ প্রস্তাবে অনুমোদন দেয়নি।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী কর্তৃক অনুমোদনক্রমে ‘মিরপুর ১১ নম্বর সেকশনে বস্তিবাসীদের জন্য ভাড়াভিত্তিক ১৪ তলা বিশিষ্ট পাঁচটি ভবনে (ভবন নং-১, ২, ৩, ৪ ও ৫) ৫৩৩টি আবাসিক ফ্ল্যাট’ নির্মাণ কাজ সম্পাদনের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠান যৌথভাবে ১. টিসিইএল এবং ২. মল্লিক এন্টারপ্রাইজকে ৯৯ কোটি ৫৩ লাখ ৭৯৩ হাজার ৯৮৬ টাকায় নিয়োগ দেওয়া হয়। পূর্ত কাজ বাস্তবায়নকালে কিছু টেন্ডার/নন- টেন্ডার আইটেম হ্রাস-বৃদ্ধি হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৩৫ কোটি ৩ লাখ ৮৭ হাজার ৫৮০ টাকা ব্যয় বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //